রাষ্ট্রপতি যেভাবে নির্বাচন কমিশন গঠন করবে, মেনে নেব

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী যেভাবে নির্বাচন কমিশন গঠন করবে, আওয়ামী লীগ সেভাবে মেনে নেবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার রাজধানীতে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) অডিটরিয়ামে স্বাধিনতা চিকিৎসক পরিষদের (স্বাচিব) ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

মোহাম্মদ নাসিম বলেন, তত্বাবধায়ক সরকার নিয়ে আর কোনো আলোচনা নেই। সেটিকে আপনারাই (বিএনপি) বিতর্কিত করে গেছেন। আর সংবিধানেই লেখা আছে জনগণের মাধ্যমে নির্বাচিত সরকারের অধিনেই নির্বাচন পরিচালিত হবে এবং রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করবেন।

তিনি বলেন, ‘রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী যেভাবে নির্বাচন কমিশন গঠন করবে, আমরা (আওয়ামী লীগ) তা মেনে নেব এবং নির্বাচনে অশংগ্রহণ করব।’

বিএনপির নির্বাচন থেকে সরে যাওয়া প্রসঙ্গে মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশের রাজনীতির এমন অবস্থা হয়েছে যে একটি দল নির্বাচন থেকে পালিয়ে যায়। কিছুদিন আগে বিএমএ নির্বাচনেও দেখলাম সে কাজটি করেছে তারা। এই পালিয়ে যাওয়ার রাজনীতি ছেড়ে দিতে হবে। জয়-পরাজয় তো থাকবেই।

জেলা পরিষদ নির্বাচন নিয়ে আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় বিস্তর জায়গা নিয়ে। যদি জনগণের ভোটের মাধ্যমে এ নির্বাচন করা হতো, তাহলে কত খরচ হতো আপনাদের ধারণা আছে? কত সময় লাগত? আর সে অজুহাত দেখিয়ে তারা (বিএনপি) নির্বাচনে অংশ নেয়নি।’

তিনি বলেন, বিএনপি নেত্রী (খালেদা জিয়া) নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নিয়ে বলেছে, এ নির্বাচনে কিন্তু আছে। শুনে হাসি ছাড়া আর কিছু আমাদের করার নেই। আইভী নারায়ণগঞ্জের জনপ্রিয় নেত্রী, তাই জনগণ তাকে ভোট দিয়ে নির্বাচিত করেছে, মেয়র বানিয়েছে। আর তার মাধ্যমে জনগণ আওয়ামী লীগকে ভোট দিয়েছে এবং জয়ী করেছে।

স্বাচিব সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সালামের সভাপতিত্ব সভায় উপস্থিত ছিলেন স্বাচিব মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী প্রমুখ।