রাষ্ট্রীয় মর্যাদায় লতা মাঙ্গেশকরের শেষকৃত্যানুষ্ঠান, মুম্বাই যাচ্ছেন মোদি

ভারতের রাষ্ট্রীয় মর্যাদায় সুরসম্রাজ্ঞী লতা মাঙ্গেশকরের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে আজ রোববার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায়। মুম্বাইয়ের শিবাজি পার্কে চলছে সেই প্রস্তুতি। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার প্রতি শ্রদ্ধা জানাতে মুম্বাই যাচ্ছেন।

এর আগে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দু’দিনের রাষ্ট্রীয় শোক এবং পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে অর্ধদিবস ছুটি দিয়ে রাজ্য সরকারের শ্রদ্ধার সিদ্ধান্ত জানানো হয়।

এই হারানোর যন্ত্রণা শুধু ব্যক্তির ভক্তের নয়, রাষ্ট্রেরও। তাই রাষ্ট্র এই শোক প্রকাশের ভাষাস্বরূপ এই রাষ্ট্রীয় সম্মান।

কোকিলকণ্ঠী সরস্বতীর মানসকন্যার প্রয়াণের খবর কয়েক সেকেন্ডের মধ্যে দাবানলের মতো দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে। খবর পাওয়ামাত্রই কালবিলম্ব হয়নি শোক প্রকাশের।

তাই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ রাষ্ট্রনেতারা নিজেদের টুইটে জানিয়েছেন শোকবার্তা।

এদিন দুপুরে ব্রিজ ক্যান্ডি হাসপাতাল থেকে সুরের রানির মরদেহ তার বাড়ি হয়ে পৌঁছানোর কথা শিবাজি পার্কে। বিকেলে সেখানে তার ভক্ত অনুরাগী ও রাষ্ট্রীয় সম্মানের জন্য সন্ধ্যা পর্যন্ত তার মরদেহ রাখার পরই হিন্দুরীতি মেনে হবে শেষকৃত্যানুষ্ঠান। কোভিড প্রটোকল মেনেই হবে সেটি।