রাষ্ট্র ও সরকার বিরোধী গুজব ছড়িয়ে কেরানীগঞ্জে যুবক আটক

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে ফেসবুকে রাষ্ট্র ও সরকার বিরোধী গুজব ও অপপ্রচারকারী চক্রের এক সদস্য মো. আব্দুল মান্নান ওরফে রানাকে আটক করেছে র‍্যাব।

সোমবার রাত সাড়ে আটটার দিকে দক্ষিণ কেরানীগঞ্জের জিনজিরা এলাকায় একটি বিশেষ অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

র‍্যাব-১০ এর অধিনায়ক (ভারপ্রাপ্ত) মেজর শাহরিয়ার জিয়াউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আটকের সময় তার কাছ থেকে ১ টি সিপিইউ, ১ টি মনিটর, ১ টি ল্যাপটপ, ১ টি পেন ড্রাইভ, ২ টি সিডি, ১ টি ট্যাব, ২ টি মোবাইল ফোন এবং ৫টি সীমকার্ড উদ্ধার করা হয়।

র‍্যাবের এক কর্মকর্তা জানান, আটক আসামি ৫ থেকে ৬টি ফেসবুক আইডি ব্যবহার করে এমন জঘন্য কর্মকাণ্ড পরিচালনা করত। এছাড়াও বেশ কয়েকটি ফেসবুক পেজ ও গ্রুপের অ্যাডমিন বা মডারেটর ছিলেন। এ সমস্ত ফেসবুক আইডি এবং গ্রুপ বা পেজ থেকে তিনি করোনা বিষয়ক গুজব ছড়ানোসহ রাষ্ট্র বিরোধী ও রাষ্ট্রের গন্যমান্য, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামে মিথ্যা ও বিভ্রান্তিকর অপপ্রচার করতেন। এর আগেও তিনি রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে গুজব ছড়ান।

তিনি আরো জানান, মূলত বিভ্রান্তিকর, কুরুচিপূর্ণ, মিথ্যা ও গুজব ছড়িয়ে রাষ্ট্রের ভাববমূর্তি ও আন্তজার্তিক পরিমন্ডলে অস্থিতিশীল ও অরাজক পরিস্থিতির সৃষ্টি করাই তার উদ্দেশ্য ছিলো।

আটক রানা বিরুদ্ধে ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ থানায় ডিজিটাল নিরাপত্তা আইন নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।