রিজার্ভ ক্ষয়ের গতি কমেছে

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমার বা ক্ষয়ের গতি কমেছে। জানুয়ারির মাঝামাঝি থেকে এ পর্যন্ত রিজার্ভ কমার গতি তুলনামূলকভাবে আগের চেয়েও কমেছে। ফেব্রুয়ারির ১৫ দিনে গ্রস রিজার্ভ কমেছে ৫ কোটি ডলার ও নিট রিজার্ভ কমেছে ১ কোটি ডলার।

রেমিট্যান্স ও রপ্তানি আয় কিছুটা বাড়ায় এবং আমদানি ব্যয় কঠোরভাবে নিয়ন্ত্রণ করায় রিজার্ভ কমার গতি কমেছে। তবে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত রয়েছে রিজার্ভ বাড়ানোর। সেটি আপাতত সম্ভব হচ্ছে না।

কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, বৈদেশিক ব্যয় কমে আসায় রপ্তানি আয় ও রেমিট্যান্স বাড়ায় রিজার্ভ কমার গতি কমেছে। এ ধারা অব্যাহত থাকলে রিজার্ভ আগামীতে বাড়তে থাকবে।

ফেব্রুয়ারির শুরুতে দেশের গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৫০৯ কোটি ডলার। বৃহস্পতিবার দিনের শুরুতে তা কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫০৬ কোটি ডলারে। আলোচ্য সময়ে রিজার্ভ কমেছে ৩ কোটি ডলার।

একই সময়ের ব্যবধানে নিট রিজার্ভ কমেছে ১ কোটি ডলার। বৃহস্পতিবার দিনের শুরুতে নিট রিজার্ভ ছিল ১ হাজার ৯৯৪ কোটি ডলার। আগে রিজার্ভ আরও বেশি হারে কমত।

এদিকে আগামী মার্চের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেনা বাবদ একশ কোটি ডলারের বেশি পরিশোধ করতে হবে। তখন আবার রিজার্ভ কমে যাবে। তবে রিজার্ভ যাতে না কমে সেজন্য কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংক থেকে ডলার কেনার উদ্যোগ নিয়েছে।