রিলায়েন্স জিও তাদের অতি সস্তার পরিষেবার মাধ্যমে সাড়া ফেলেছে মোবাইল দুনিয়ায়

রিলায়েন্স জিও তাদের অতি সস্তার পরিষেবার মাধ্যমে সাড়া ফেলেছে মোবাইল দুনিয়ায়। বাজারে জোগানের তুলনায় চাহিদার পরিমাণ বেশি হয়ে যেতে পারে আঁচ করেই রিলায়েন্স-এর তরফে বাজারে ছাড়া হয়েছে জিওফাই, যা আদপে ওয়াই ফাই মারফৎ হটস্পট তৈরি করার যন্ত্র। এই হটস্পটের মাধ্যমে এক সঙ্গে ১০টি ডিভাইসকে কানেক্ট করা যাবে। একটি জিওফাই নেট পরিষেবা দেবে ১০ জন গ্রাহককে। ফলে সহজ হবে চাহিদা ও জোগানের ভারসাম্য রক্ষা।

কিন্তু এই পরিকল্পনায় বাধ সেধেছে ভাইরাস। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর এবং জিওফাই ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়ার ভিত্তিতে জানা যাচ্ছে, রিলায়েন্স জিওফাই-এর সঙ্গে কানেক্টেড ডিভাইসের অনেকগুলিতেই হানা দিচ্ছে ভাইরাস। ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে ব্যাহত হচ্ছে ওই সমস্ত ডিভাইসের স্বাভাবিক কাজকর্মও। কীভাবে এই ভাইরাস অ্যাটাক থেকে বাঁচাবেন নিজের ডিভাইসকে? বিশেষজ্ঞরা দিচ্ছেন উত্তর। তাঁরা বলছেন, জিওফাই ব্যবহারের সময় কয়েকটি বিষয় খেয়াল রাখলেই রোখা যাবে ভাইরাসের আক্রমণ। কীরকম? আসুন, জেনে নিই—

১. জিওফাই-এর সঙ্গে বেশি ডিভাইস কানেক্ট না করাই ভাল। যদিও জিওফাই-এর সঙ্গে সর্বাধিক ১০টি ডিভাইস কানেক্ট করা যাবে, তবু বিশেষজ্ঞদের মত হল, একসঙ্গে ৫টির বেশি ডিভাইস কানেক্ট না করাই বুদ্ধিমানের কাজ। এতে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দেয়।

২. কানেক্টেড ডিভাইসগুলোর মধ্যে ফোল্ডার শেয়ার করবেন না। ব্লুটুথ কিংবা হোয়াটস অ্যাপের মতো অ্যাপের সাহায্যে শেয়ার করা ফোল্ডারের মাধ্যমে ছড়িয়ে পড়ে ভাইরাস।

৩. নিজের জিওফাই-কে ডব্লিউপিএস (ওয়াই ফাই প্রোডেক্টেড সেটআপ) বাটন-এর মাধ্যমে সুরক্ষিত রাখুন।

৪. নিজের জিওফাই পাসওয়ার্ড ভুলেও কাউকে জানাবেন না।