জঙ্গিবাদী বই, লিফলেট ও সিডি জব্দ

রূপগঞ্জে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেফতার

নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য মোহাম্মদ ইলিয়াস আলী ওরফে মো. ইলিয়াস আলী দেহুন্দাভীকে (২৭) গ্রেফতার করেছে র‌্যাব-১১। এ সময় তার থেকে বেশ কিছু জঙ্গিবাদী বই, লিফলেট ও সিডি জব্দ করা হয়।

গ্রেফতারকৃত মাহাম্মদ ইলিয়াস আলী ওরফে মো. ইলিয়াস আলী দেহুন্দাভী কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ থানার চরদেহুন্দা গ্রামের বাসিন্দা।

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) ভোরে তাকে গ্রেফতার করা হয়। সন্ধ্যায় গণমাধমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১’র সিনিয়র সহকারী পরিচালক শাজ মো. মশিউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মোহাম্মদ ইলিয়াস আলী ওরফে মো. ইলিয়াস আলী দেহুন্দাভী ২০১৩ সালে গাজীপুর অস্টেলিয়া লিমিটেড কারখানায় চাকরি করা অবস্থায় জঙ্গিবাদে জড়িয়ে পড়ে এবং পরবর্তীতে পুরোপুরিভাবে জঙ্গি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেন। দেশে ইসলামি খিলাফত প্রতিষ্ঠা করাই তার চূড়ান্ত লক্ষ্য ছিল। এই উদ্দেশ্য বাস্তবায়ন করতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে যোগদান করেন এবং সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে কাজ শুরু করেন। এরই ধারাবাহিকতায় তিনি নরসিংদী ও নারায়ণগঞ্জ এলাকায় সদস্য সংখ্যা বাড়ানোর জন্য টেলিগ্রাম আইডি, ইমো, হোয়াটসঅ্যাপ, টুইটার, ভুয়া ফেইসবুক আইডি, ফেইসবুক গ্রুপ, ম্যাসেঞ্জার ইত্যাদি ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ কররে থাকেন। এছাড়াও নরসিংদী, নারায়ণগঞ্জ ও ঢাকাসহ আশপাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার সশরীরে ও অনলাইনে মিলিত হয়ে সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকাণ্ড করার অপতৎপরতা চালিয়ে আসছিলেন।

তার বিরুদ্ধে রূপগঞ্জ থানায় মামলাসহ আইনগত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে র‌্যাব জানিয়েছে।