রেস্টুরেন্ট স্টাইলের থাই স্যুপ তৈরি করুন ঘরেই

স্যুপ আমরা কমবেশি সবাই পছন্দ করি। রেস্টুরেন্টে গিয়ে থাই স্যুপ খেয়েছেন নিশ্চয়ই । কিন্তু কেন জানি বাসায় বানানো স্যুপের স্বাদটা ঠিক চাইনিজ রেস্টুরেন্ট এর মতো হয়না। তাইতো ছুটির দিন গুলোতে সবাই চলে যান রেস্টুরেন্টে।

তাছাড়া হঠাৎ বৃষ্টিতে গরম গরম এক বাটি থাই স্যুপ হলে মন্দ হয় না নিশ্চয়? রেস্টুরেন্টের মতো মজাদার থাই স্যুপ বানিয়ে ফেলতে পারেন নিজেই। রেসিপিটি মোটেও কঠিন নয়। জেনে নিন কীভাবে সুস্বাদু থাই স্যুপ বানাবেন।

উপকরণ
১. মুরগির স্টক
২. মুরগরি মাংস ছোট করে কাটা আধা কাপ
৩. চিংড়ি আধা কাপ
৪. সয়া সস দেড় চা চামচ
৫. টেস্টিং সল্ট আধা চা চামচ
৬. আদা, রসুন ও পেঁয়াজ বাটা আধা-চামচ করে
৭. চামচ সাদা ভিনেগার
৮. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
৯. টমেটো সস ১ চা চামচ
১০. চিনি সামান্য
১১. পানি ৩ কাপ
১২. লবণ ১ চা-চামচ
১৩. কাঁচা মরিচ কুচি ২টি
১৪. থাই গ্রাস ও কারি পাতা ৪-৫টি
১৫. লেবুর রস ২ টেবিল-চামচ
১৬. ডিমের কুসুম ১টি ও
১৭. সামান্য হলুদ ফুড কালার।

পদ্ধতিঃ
চিকেন স্টক তৈরির জন্য প্রথমে এক কাপ মুরগির হাড় নিয়ে ১০ কাপ পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন।

স্যুপ তৈরির জন্যঃ
আধা কাপ পানিতে ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার ও ফুড কালার ভালোভাবে মিশিয়ে আলাদা করে রাখুন। এবার অন্য একটি প্যানে কিছুটা তেল দিয়ে তাতে মুরগি, চিংড়ির কিমা দিয়ে দিন।

এবার এতে একে একে আধা চামচ সয়াসস, আদা-রসুন বাটা, স্বাদমতো লাল মরিচ বাটা, সাদা ভিনেগার দিয়ে ভালো করে অল্প সময় রান্না করুন।

এবার এই মিশ্রণে তৈরি করে রাখা চিকেন স্টক ঢেলে দিন। এতে চিলি টমেটো সস, টেস্টিং সল্ট ও সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন।

একইসঙ্গে আগে তৈরি করে রাখা ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার ও ফুড কালারের মিশ্রণটি ঢেলে দিন। স্যুপ ঘন হয়ে এলে বাটিতে ঢেলে নিন। তারপর একে একে লেবুর রস, থাই গ্রাস, কারি পাতা ও কাঁচা মরিচ দিয়ে সাজিয়ে পরিবশেন করুন।