রোগ প্রতিরোধে কমলালেবুর উপকারিতা

ভিটামিন ‘সি’তে ঠাসা কমলালেবু রোজ খাওয়া বেশ উপকারি। স্লিম, সুন্দর আর সুস্থ থেকে ওজন কমাতে যে ফলের জুড়ি নেই, সেটা হচ্ছে রসালো এবং ভিটামিন ‘সি’-তে ভরপুর ‘কমলা’।

যারা ঠাণ্ডা-সর্দিতে ভোগেন তাদের জন্য প্রধান দাওয়াই এই ফল। তাই এই করোনাকালীন সময়ে কমলালেবুর জুরি মেলা ভার। রোগ প্রতিরোধে কমলার চেয়ে কার্যকর ফল খুবই কম আছে।

হৃদরোগ: কমলালেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, কোলিন, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার থাকে। যা স্ট্রোক, অ্যাথমিয়া এবং হার্ট অ্যাটাকের সম্ভবনা কমিয়ে দেয়।

মুখের ঘাঁ: ভিটামিন সি-এর অভাবে মুখে যে ঘাঁ হয় তার ঔষধ হিসেবে কমলা ভালো কাজ করে।

ক্ষতস্থান: অন্যান্য যে কোনও সাইট্রাস ফলের মতো কমলালেবুরও দ্রুত ক্ষতস্থান নিরাময়ে সাহায্যে করে।

হাই-ব্লাডপ্রেশার: উচ্চ রক্তচাপের রোগী প্রতিদিন একটি করে কমলা লেবু খেতে পারেন। এর মধ্যে রয়েছে, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন নামে যৌগ রক্তের উচ্চচাপকে নিন্ত্রণ করে।

রুচি বৃদ্ধি: কমলা খেলে খিদে বাড়ে, খাওয়ার রুচি তৈরি হয়। শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতেও কমলার জুড়ি মেলা ভার।

দৃষ্টিশক্তি বৃদ্ধি: ভিটামিন এ থাকায় এই ফল রাতকানা রোগ প্রতিরোধ করে। বয়েস সংক্রান্ত চোখের সমস্যাও প্রতিরোধে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য রক্ষা: ঝকঝকে ত্বকের জন্য ভিটামিন-সি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ কমলালেবু অনবদ্য। ব্রন, সানবার্ন, ত্বকের শুষ্কতা ইত্যাদি বিভিন্ন সমস্যা থেকে ত্বককে রক্ষা করে কমলালেবু।

মানসিক অবসাদ: কমলালেবু স্ট্রেস হরমোনের ক্ষরণ কমিয়ে মুড বুস্টিং হরমোনের ক্ষরণ বাড়ায়। স্মৃতি শক্তি বাড়াতে কমলালেবু বিশেষ ভূমিকা রয়েছে।

ক্যান্সার: ত্বক, মুখের ভিতর, ব্রেস্ট, ফুসফুস, পাকস্থলী ও কোল ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। লিউকোমিয়া প্রতিরোধেও কমলালেবুর বিশেষ ভূমিকা রয়েছে।

স্থুলত্ব: ওজন কমাতে হলে নিয়মিত একটি কমলালেবু খেতে পারেন। ডায়েটারি ফাইবার সমৃদ্ধ এই ফল কম ক্যালরির।

অরুচি, বদহজম এবং কোষ্ঠবদ্ধতায়: এই তিনটি সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

ডায়বেটিস: কমলালেবুর ডায়েটারি ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্টস রক্তে শর্করার মাত্রা নিন্ত্রয়ণে রাখতে সাহায্য করে।

তবে মনে রাখবেন কমলালেবু অত্যন্ত উপকারী ও হলেও তা পরিমিত পরিমাণে খাওয়াই ভালো। অতিরক্তি পরিমাণে খেলে পেটেব্যথা, ডায়েরিয়া, বদহজম, গলা-বুক জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।