রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পান করুন

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি বেশ জরুরি। এরজন্য খাবারের প্রতি হতে হবে একটু বেশি যত্নবান। খাবার তালিকায় রাখতে হবে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন খাবার রাখতে হবে তালিকায়।

বাড়িতে এমন অনেক জিনিস আছে যা খুব সহজেই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। সবসময় হাতের কাছে থাকা এই জিনিসগুলো দিয়ে মজাদার কিছু পানীয় বানাতে পারেন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

পানি গরম করে তাতে হলুদের গুঁড়ো, গোটা গোলমরিচ মিশিয়ে নিন। এবার তাতে ১ চামচ লেবুর রস বা অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে, গরম গরম পান করুন। সকালে খালি পেটে খেতে পারলে সবচেয়ে ভালো।

লিকার চা বানানোর সময় তাতে আদা কুচনো, লবঙ্গ, দারচিনি, তুলসি ও গোটা গোলমরিচ দিয়ে দিন। এবার রোজ সেটাই পান করুন। সর্দি-কাশি থেকে মুক্তি পেতেও সাহায্য করবে এটি।

বিট আর গাজর কুচিয়ে রাখুন। এবার তার সঙ্গে গোটা সরষে, নুন আর গোলমরিচ মেশান। বেশি করে পানি দিয়ে ফোটান। ঘন হয়ে এলে নামিয়ে নিন। খাবার সময় সামান্য গুড় মিশিয়েও খেতে পারেন। এটি শরীরে প্রাকৃতিকভাবে অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে।

পালংশাক, আদা, আনারস মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তার সঙ্গে আমন্ড মিল্ক বা দই মেশান। চাইলে কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন। এটি ভিটামিন এ, ভিটামিন সি ও ফলিক অ্যাসিডে পরিপূর্ণ, যা সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।