রোজায় ইসুবগুলের ভূষির যত উপকার

রোজা থাকলে শরীরে পানিস্বল্পতা দেখা দেয়। গরমকালে রোজা রাখা বেশ কষ্টের। গরমে শরীরে পানির ঘাটতি হয়ে শরীর খারাপ হয়ে যায় খুব অল্পতেই। এজন্য প্রত্যেক রোজাদার ইফতারে শরবত পান করেন। শরবতের মধ্যে সবচেয়ে বেশি সর্বজনীন ইসুবগুলের ভূষি।

এ ভূষির বৈশিষ্ট্য হলো, এটি দেহে এক ধরনের শীতল আমেজ দেয়। এজন্য রোজা রেখে ইফতারে ভূষির শরবত খেলে ভালো লাগে। ইসুবগুলের ভূষির ভেতর পানি ধারণক্ষমতা অনেক বেশি। এজন্য ভূষি খেলে আমাদের ক্ষুদ্রান্তে বাড়তি একটা চাপ তৈরি। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

পেট পরিষ্কার রাখতেঃ- ইসবগুলের ভুসি পাকস্থলীতে পানির সংস্পর্শে আসামাত্র জেল তৈরি করে ও স্টুলের ভলিউম বৃদ্ধি করে কোষ্ঠবদ্ধতা দূর করে।

হজমের সমস্যা দূরঃ- পাকস্থলী ঠাণ্ডা বা শীতল রাখতে ও হজমের সমস্যা দূর করতে ইসবগুলের তুলনা নেই। পেটব্যথার উপশম করে ইসবগুলের ভুসির শরবত। এ ছাড়া আইবিএসের সমস্যা সমাধানে ভালো ফল দেয় ইসবগুলের ভুসি। যারা আমাশয়ে ভুগছে, তাদের জন্যও ভালো।

ওজন কমাতেঃ- খাবার খাওয়ার ৩০ মিনিট আগে ১০ গ্রাম ইসবগুলের ভুসি পানিতে মিশিয়ে খেতে হবে। এতে অন্যান্য খাবারের অতিরিক্ত চাহিদা কমে যায়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

দুর্বলতা দূরঃ- প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস হালকা গরম দুধের সঙ্গে মধু ও ইসবগুলের ভুসি মিশিয়ে শরবত তৈরি করে খেলে শরীরের দুর্বলতা দূর হয়। মাথা ঘোরা বা হাত-পা জ্বালাপোড়া হলে এক গ্লাস আখের গুড়ের শরবতের সঙ্গে ইসবগুলের ভুসি মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যায়।