রোজা রেখে টিকা নেওয়া যাবেঃ ধর্ম মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ রমজান আসন্ন তাই করোনার টিকা দান কর্মসূচি চলবে কিনা তা নিয়ে দেখা দিয়েছিল সংশয়। রমজানে রোজা রেখে টিকা দেওয়া যাবে কিনা, এ নিয়ে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে রোজা রেখে টিকা গ্রহণ করা যাবে। রবিবার (১৪মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের দেশ বরেণ্য আলেমেদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে ধর্ম মন্ত্রণালয়। সেখানে বরেণ্য আলেমা মতামত দিয়েছেন বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রোনালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন।

এ সভায় পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয় এবং দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা নেওয়া যাবে কিনা তা নিয়ে আলোচনায়।

আলোচনায় উপস্থিত আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করেন যে, যেহেতু করোনাভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলিতে প্রবেশ করে না। সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

বিশ্বের বিশ্বের শীর্ষস্থানীয় আলেমরাও একই ধরনের মত দিয়েছেন বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়। কাজেই রোজা রেখে করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুশফিকুর রহমানের সভাপতিত্বে দেশের বরেণ্য উলামায়ে কেরাম এবং ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নূরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

আরব আমিরাতের গ্র্যান্ড মুফতির ফতোয়া
রোজা রেখেও করোনার ভ্যাকসিন নেওয়া যাবে বলে ফতোয়া দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতে প্রধান মুফতি শায়খ ড. আহমাদ বিন আবদুল আজিজ আল-হাদ্দাদ। ইনসুলিন ও স্যালাইন গ্রহণের ক্ষেত্রেও একই বিধান কার্যকর হবে বলে মত দিয়েছেন তিনি। সম্প্রতি যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের অনেকেরই দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ পড়বে রমজানে। এ ব্যাপারে অনেক ধর্মপ্রাণ মুসলিম টিকা গ্রহণ নিয়ে দ্বিধায় রয়েছেন। এমন পরিপ্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের গ্র্যান্ড মুফতির দেওয়া ফতোয়াটি আরব বিশ্বের একাধিক সংবাদমাধ্যমে উঠে এসেছে।