রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে দৃষ্টান্ত দেখিয়েছে তা বিশ্ব ইতিহাসে বিরল

নিজস্ব প্রতিবেদক : কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে দৃষ্টান্ত দেখিয়েছে তা বিশ্ব ইতিহাসে বিরল। তবে তাদের অবস্থান যেন স্থায়ী না হয়, এজন্য অর্থবহ কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে মিয়ানমার সরকারকে বাধ্য করতে হবে। আর এই পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘ, ওআইসিসহ বিশ্ববিবেকদের বাংলাদেশের পাশে থাকা উচিত।

সোমবার রাজধানীর শেওড়াপাড়ায় গ্রিন ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। মানববন্ধনে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপউপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান, কোষাধ্যক্ষ ও ছাত্র বিষয়ক পরিচালক মো. শহীদ উল্লাহ, ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, প্রক্টর ড. পারভেজ আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী অংশ নেয়। এর আগে একদিনের বেতন প্রদান করে রোহিঙ্গাদের পাশে দাঁড়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা।

মানববন্ধনে উপস্থিত বক্তারা বলেন, রোহিঙ্গাদের মানবেতর অবস্থা বিশ্ববাসীর কাছে তুলে ধরা বেশি জরুরি। এজন্য সচেতন সমাজের প্রত্যেককে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মিডিয়ায় সরব হতে হবে। বক্তারা রোহিঙ্গা ক্যাম্পগুলোয় মানসম্মত খাবারের পাশাপাশি স্যানিটেশন ও নিরাপদ খাবার পানি নিশ্চিত করতে দেশি-বিদেশি সাহায্য সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।