রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে আরো ৩ কোটি পাউন্ড আর্থিক সহায়তা দেবে যুক্তরাজ্য

জ্যেষ্ঠ প্রতি‌বেদক : বাংলাদেশকে আরো ৩ কোটি পাউন্ড আর্থিক সহায়তা দেবে যুক্তরাজ্য। এই টাকা বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের আবাসন, স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, পানীয় জলের ব্যবস্থা করতে ব্যয় করা হবে। এর আগে যুক্তরাজ্য রোহিঙ্গাদের জন্য ৫৯ লাখ পাউন্ড সহায়তা দিয়েছিল।

বৃহস্পতিবার সচিবালয়ে যুক্তরাজ্যের নয় সদস্যের এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ তথ্য জানান।

রোহিঙ্গা সঙ্কট বিষয়ে ত্রাণমন্ত্রীর সঙ্গে বৈঠক করে যুক্তরাজ্যের প্রতিনিধিদল। এর নেতৃত্ব দেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড ও বৈদেশিক সাহায্যবিষয়ক প্রতিমন্ত্রী অ্যালিস্টার বার্ট। প্রতিনিধিদলে ছিলেন- পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক দক্ষিণ এশিয়া দপ্তরের প্রধান জন ভার্গ, ঢাকায় ভারপ্রাপ্ত ব্রিটিশ কমিশনার ডেভিড এশলে, রাজনৈতিক শাখার প্রধান পলা কোরান্স, ডিএফআইডির রোহিঙ্গাবিষয়ক টিম লিডার প্রমুখ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বিশেষ করে তাদের আশ্রয়, খাবার ও পানীয় জল ইত্যাদি বিষয় আলোচনায় উঠে আসে। ক্যাম্পের ভেতরের শৃঙ্খলা, রেজিস্ট্রেশন, বাসস্থান ইত্যাদি বিষয়ে মতবিনিময় করেন তারা।

দুঃসময়ে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে তাৎক্ষণিক আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করে যুক্তরাজ্যের প্রতিনিধিদল। তারা আশা করেন, বাংলাদেশ সরকার যেভাবে বন্যা ও সাইক্লোন সফলভাবে মোকাবিলা করেছে, একইভাবে রোহিঙ্গা সমস্যার সমাধানে সক্ষম হবে।

বৈঠকে ত্রাণমন্ত্রী যুক্তরাজ্য প্রতিনিধিদলকে রোহিঙ্গাদের আশ্রয়দানসহ বাংলাদেশের অবস্থান ও সার্বিক পরিস্থিতি অবহিত করেন।

ত্রাণমন্ত্রী বলেন, নিতান্ত মানবিক কারণে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এখনো প্রতিদিন বিপুল সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে আসছে। নির্যাতন অব্যাহত রেখে মিয়ানমার রোহিঙ্গাদের দেশত্যাগে বাধ্য করছে।

মন্ত্রী আরো বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। মিয়ানমারকেই দ্রুত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে।

বৈঠকে মন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাংলাদেশের পক্ষে অবস্থান নেওয়ায় যুক্তরাজ্যের পার্লামেন্ট ও সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বিশ্বের বিভিন্ন দেশের প্রতি চাপ অব্যাহত রাখতে তাদের আহ্বান জানান মোফাজ্জল হোসেন চৌধুরী।

এ সময় প্রতিনিধিদল বিদেশি এনজিওগুলোর ত্রাণ তৎপরতায় সহযোগিতার প্রক্রিয়া সম্পর্কে জানতে চায়। তারা ক্যাম্পের ভেতর রোহিঙ্গা শিশুদের আশ্রয়, খাদ্য ও চিকিৎসার বিষয়েও জানতে চান। বাংলাদেশ রোহিঙ্গা শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে খাবার বরাদ্দ, চিকিৎসা প্রদানের জন্য আলাদাভাবে তালিকাভূক্ত করছে বলে প্রতিনিধিদলকে অবহিত করা হয়। রোহিঙ্গারা মিয়ানমার থেকে বিভিন্ন ধরনের রোগবালাই নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ক্যাম্প এলাকায় রোগ বিস্তারের বিষয়ে বাংলাদেশ সতর্ক আছে এবং সকলকে প্রয়োজনীয় টিকা ও চিকিৎসা দেওয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

রোহিঙ্গাদের প্রত্যাবর্তন প্রলম্বিত হলে তাদের ভাসানচরে স্থানান্তর করা হবে মন্ত্রী প্রতিনিধিদলকে জানান। ওই এলাকা বাসোপযোগী করতে নৌবাহিনী কাজ করছে বলেও তাদের জানানো হয়।