রোহিঙ্গাদের জন্য ৪৮ কোটি মার্কিন ডলার দিতে যাচ্ছে বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃব্যবস্থা ও সামাজিক নিরাপত্তা সেবার জন্য ৪৮ কোটি মার্কিন ডলার দিতে যাচ্ছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশে রোহিঙ্গাদের স্বাস্থ্যখাতে সহায়তার জন্য বিশ্বব্যাংক বোর্ড বৃহস্পতিবার পাঁচ কোটি ডলারের ছাড়ের অনুমোদন দিয়েছে। ৪৮ কোটি ডলার সহায়তার এটি প্রথম কিস্তি বলে জানিয়েছে রয়টার্স।

কানাডা ও বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) যৌথভাবে স্বাস্থ্যখাতে অর্থের যোগান দিচ্ছে। এর মাধ্যমে রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক, শিশু ও বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য-পুষ্টি সেবা, প্রজনন স্বাস্থ্যসেবা এবং পরিবার পরিকল্পনা সেবা দেওয়া হবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, আইডিএ’র সহযোগিতায় বিশ্বের অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য বিশ্বব্যাংকের যে তহবিল রয়েছে সেখান থেকে ৪০ কোটি ডলার বাংলাদেশকে দেওয়া হবে রোহিঙ্গা সংকট মোকাবেলার জন্য।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বিবৃতিতে বলেছেন, ‘রোহিঙ্গা জনগণের দুর্ভোগে আমরা অত্যন্ত বিচলিত এবং তারা নিরাপদে, স্বেচ্ছায় ও সম্মানজনকভাবে ফিরে না যাওয়ার আগ পর্যন্ত আমরা তাদেরকে সহযোগিতা করতে প্রস্তুত।’

কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী ম্যারি ক্লড বিবো এক বিবৃতিতে জানিয়েছেন, কানাডার দেওয়া প্রত্যেকটি ডলার রোহিঙ্গাদের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা সেবার জন্য অতিরিক্ত পাঁচ ডলার ছাড়ের ব্যবস্থা করবে।

গত বছরের আগস্টে রাখাইনে রোহিঙ্গা নিধন ও উচ্ছেদ অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাদের হাত থেকে প্রাণে বাঁচতে এ পর্যন্ত সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলো মিয়ানমারের এই কর্মকাণ্ডকে ‘জাতিগত নিধন’ ও ‘মানবতাবিরোধী অপরাধের’ মতো অপরাধ আখ্যা দিলেও মিয়ানমার তা অস্বীকার করে আসছে।

আগামী ১ ‍ও ২ জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট কিম ও জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও ‍গুতেরেসের বাংলাদেশ সফরের কথা রয়েছে। সফরকালে তারা রোহিঙ্গা সংকট নিরসন ও তাদেরকে সহযোগিতার জন্য আর কী করা যায় সে বিষযে তারা আলাপ করবেন।