রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধানের আহ্বান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

কক্সবাজার প্রতিনিধি : বাংলাদেশে সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো রোহিঙ্গাদের জন্য তার সরকারের উদ্যোগে গৃহীত নানা সহযোগিতার কথা তুলে ধরে অতিদ্রুত এই ইস্যুর শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য তার দেশের ত্রাণ ও মানবিক সহযোগিতা আগামীতেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন।

তিনি রোববার দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা বলেন। জোকো উইদোদো বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি বাংলাদেশের ভূয়শী প্রশংসা করেন।

এর আগে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ঢাকা থেকে বিশেষ বিমানে দুপুর সোয়া ১টায় কক্সবাজার আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান। সেখান থেকে সড়ক পথে তিনি দুপুর আড়াইটার দিকে জামতলী রোহিঙ্গা ক্যাম্পে যান। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সেখানে একঘণ্টা অবস্থান করেন। তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। এ সময় বেশ কিছু রোহিঙ্গা নারী ও শিশুর সঙ্গে আলাপ করেন তিনি। রোহিঙ্গাদের মুখ থেকে রাখাইনে সহিংসতার বিবরণ শোনেন।

জোকো উইদোদো জামতলী রোহিঙ্গা ক্যাম্পের একটি স্কুল, একটি মেডিক্যাল ক্যাম্প এবং রোহিঙ্গাদের জন্য পানি সরবরাহ কেন্দ্র পরিদর্শন করেন। তিনি রোহিঙ্গা শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ফার্স্ট লেডি ইরিয়ান জোকো উইদোদোসহ একাধিক মন্ত্রী উপস্থিত ছিলেন। সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ মাহমুদ আলী, জাতিসংঘের শরণাথী বিষয়ক হাইকমিশন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম‘র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো কক্সবাজার বিমানবন্দর থেকে বিকেলে স্বদেশের পথে রওয়ানা হন।