‘রোহিঙ্গা গণহত্যা কমে যাওয়ার কোনো আলামত দেখা যাচ্ছে না’

ব্রিটিশভিত্তিক রোহিঙ্গা মানবাধিকার সংস্থা বার্মিজ রোহিঙ্গা সংস্থা ইউকে (বিআরওইউকে) বলছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা কমে যাওয়ার কোনো আলামত দেখা যাচ্ছে না। যদিও জাতিগত সংখ্যালঘুদের রক্ষায় মিয়ানমারের কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত।

গত ২৫ মে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, চলতি বছরের শুরু থেকে ৯টি শিশু ও কিশোরসহ এখন পর্যন্ত ১৫ রোহিঙ্গা নিহত হয়েছেন। কঠোর নিষেধাজ্ঞার কারণে তারা চিকিৎসা নিতে না পেরে মারা গেছেন। -খবর আনাদুলু

২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে ২৪ হাজার রোহিঙ্গা মিয়ানমারের সরকারি বাহিনীর হাতে নিহত হয়েছেন, ৩৪ হাজারকে আগুনে নিক্ষেপ করা হয়েছে, এক লাখ ১৪ হাজার জনকে মারধর ও ১৮ হাজার নারী-শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এ সময়ে এক লাখ ১৫ হাজার বসতবাড়ি আগুনে ভস্মীভূত করে দেওয়া হয়েছে।

গত পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পরে সেই অনিশ্চয়তা আরও বেড়েছে। মিয়ানমারের ক্রমবর্ধমান সংকটকে সামনে রেখে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের চেষ্টা দ্বিগুণ বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে বিআরওইউকে। যাতে অপরাধীদের বিচারের আওতায় নিয়ে আসা সম্ভব হয়।

বিআরওইউকের প্রধান তুন কিন বলেন, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে সামরিক বাহিনীর নৃশংস ধরপাকড় বলে দিচ্ছে, সেখানে ন্যায়বিচারের অবস্থা এখন কী অবস্থায় আছে। এই একই জেনারেলরা রাখাইনে রোহিঙ্গাদের হত্যায় নেতৃত্ব দিয়েছে।