রোহিঙ্গা শিবিরে করোনার হানা

জেলা প্রতিনিধিঃ পার্বত্য অঞ্চল চট্টগ্রামের রোহিঙ্গাদের মাঝে হঠাৎ বেঁড়ে গেছে করোনা সংক্রমণ। বৃদ্ধি পাওয়া সংক্রমণ রোধে ইতিমধ্যে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা শিবিরে ১০ দিনের লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। শুক্রবার (২১ মে) সকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামসুদ্দৌজা নয়ন।

কক্সবাজার স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, এখন পর্যন্ত কক্সবাজারের ক্যাম্পে ৮২৩ জন রোহিঙ্গার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ১২ জন মারা গেছেন।

মোহাম্মদ শামসুদ্দৌজা নয়ন ঢাকা পোস্টকে বলেন, রোহিঙ্গা শিবিরে করোনা সংক্রমণ বাড়ায় শুক্রবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। ক্যাম্পে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওষুধ ও ফুডসের কার্যক্রম চলমান থাকবে।

এ পরিস্থিতিতে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে উদ্বেগ, উৎকণ্ঠার কথা জানিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম ঢাকা পোস্টকে বলেন, ক্যাম্পে করোনা আক্রান্তের খবরে লোকজন ভয়ে আছে। ক্যাম্পে ঘিঞ্জি বসতি, ঝুঁকি বেশি।

তবে কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ঢাকা পোস্টকে বলেন, সবার সঙ্গে আলোচনা করে ১০ দিনের জন্য এ লকডাউন ঘোষণা করা হয়েছে। সব কর্মকর্তা বা প্রশাসনিক কার্যক্রমে নিয়োজিতরা এ নির্দেশনা বাস্তবায়ন করবেন।