র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, লবিস্ট নিয়োগের অভিযোগ আইজিপির

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিতে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে একটি গোষ্ঠী লবিস্ট নিয়োগ করেছিল বলে অভিযোগ করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, এজন্য চারটি ফার্মের পেছনে ১০০ মিলিয়ন ডলার খরচ করা হয়েছে।

জাতিসংঘে দুদিনের পুলিশপ্রধানদের সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যান বাংলাদেশ পুলিশপ্রধান। শুক্রবার (২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র নাগরিক কমিটির সংবর্ধনায় তিনি কথা বলেন নিষেধাজ্ঞা ইস্যুতে।

অনেকটা আক্ষেপ নিয়েই পুলিশপ্রধান জানান, ২০০৯ সালে তিনি যখন নিউইয়র্কে বাংলাদেশ মিশনে ফার্স্ট সেক্রেটারি হিসেবে কর্মরত ছিলেন, সেই সময়ের অভিযোগের তথ্য দিয়ে তাকে অভিযুক্ত করা হয়েছে। আবার এলিট ফোর্স র‌্যাবের হাতে ৬০০ লোক গুমের অভিযোগ করা হয়েছে। অথচ তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি।

ড. বেনজীর বলেন, একটি গোষ্ঠী ৪টি লবিস্ট ফার্ম নিয়োগ করে। এজন্য প্রতিটি ফার্মকে ২৫ মিলিয়ন ডলার করে দেয়া হয়েছে। ১০০ মিলিয়ন ডলারের প্রকল্পে তিন বছর এই নিষেধাজ্ঞার জন্য কাজ করা হয়েছে। এজন্য মার্কিন প্রশাসন অথবা আমেরিকানদের দোষারোপ না করে আইজিপি বেনজীর বলেন, এটা করেছে তারাই, যারা একাত্তরের মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল।

দেশের বিরুদ্ধে, উন্নয়নের বিরুদ্ধে এবং অগ্রযাত্রার বিরুদ্ধে যে ষড়যন্ত্র হচ্ছে, তা রুখে দিতে প্রবাসীদের প্রতিও আহ্বান জানান ড. বেনজীর আহমেদ।