(র‌্যাব) সদস্যরা অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র, গুলি উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের চকরিয়ায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র, গুলি উদ্ধার করেছে। এ সময় ছয়জনকে আটক করা হয়েছে।

রোববার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত চকরিয়ার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ দোলখালী পাড়ায় অভিযান চালানো হয় বলে জানান র‌্যাব-৭ কক্সবাজারের ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মাহমুদ হাসান তারিক।

উদ্ধার করা অস্ত্রগুলো হলো- দেশীয় নয়টি লম্বা বন্দুক, দেশীয় তিনটি রাইফেল, দেশীয় আটটি এলজি, ৪৯ রাউন্ড কার্তুজ, তিনটি অস্ত্র তৈরির পোচ, দুটি পোচ বেল্ট, দুটি লেথ মেশিন, একটি হাত ড্রিলসহ বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জামাদি।

আটকরা হলেন- কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুংয়ের নুর মোহাম্মদ ওরফে ধলা মিয়ার ছেলে আব্দুল মান্নান (৩৫), তার ভাই আইয়ুব খাঁন (২৭), চকরিয়া উপজেলার ইতমনি এলাকার মৃত আব্দুল বাসেত ওরফে বাসুর ছেলে নুরুল আলম (৫০), কুতুবদিয়া উপজেলার কাজী পাড়ার আমির হোসেনের ছেলে মহিউদ্দিন ওরফে মহিন মিয়া (২৪), চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ছাড়িয়াখালী এলাকার মো. নুরুল ইসলামের স্ত্রী জোনুয়ারা বেগম (৩৮) ও মৃত ইদ্রিস আহমদের ছেলে মো. নুরুল্লাহ (৪৫)।

বিকেল ৫ টায় কক্সবাজারস্থ র‌্যাব-৭ এর কার্যালয়ে সংবাদ সম্মেলনে মেজর হাসান তারিক বলেন, কারখানা স্থাপন করে অস্ত্র তৈরি, মজুদ ও বিক্রির খবরে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের একটি দল চকরিয়ার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ এলাকার অভিযান চালায়। র‌্যাবের অভিযান টের পেয়ে একটি বসত বাড়ি থেকে ৫-৬ জন লোক দৌঁড়ে পালানোর চেষ্টা করে। র‌্যাবের সদস্যরা ধাওয়া দিয়ে তাদের ঘিরে ফেলে চারজনকে আটক করে। পরে আব্দুল মান্নানের বসতবাড়ির কক্ষের ভিতরে মাটি খুঁড়ে ২০টি দেশীয় তৈরি বিভিন্ন আগ্নেয়াস্ত্র, ৪৫ রাউন্ড গুলি ও অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। পরে আটকদের স্বীকারোক্তিমতে অভিযান চালিয়ে সহযোগী জোনুয়ারা বেগম ও মো. নুরুল্লাহকে আটক করা হয়েছে।

তিনি বলেন, সন্ধান পাওয়া কারখানায় তৈরি অস্ত্র আটক আসামিরা স্থানীয় সন্ত্রাসী, ডাকাত, অস্ত্র ব্যবসায়ী ও অবৈধভাবে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের কাছে বিক্রি ও মজুদ করে আসছিল। এমন খবরে র‌্যাব এ অভিযান চালিয়েছে।

আটকদের বিরুদ্ধে চকরিয়া থানায় সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করা হবে বলে জানান হাসান তারিক।