র‍্যবের অভিযানে চাঞ্চল্যকর এসিড নিক্ষেপ মামলার একমাত্র আসামি নাঈম গ্রেফতার

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানায়  ২৯/০১/২০২২-ইং তারিখে দায়ের করা ২০-নং চাঞ্চল্যকর এসিড নিক্ষেপ মামলার ধারা-এসিড অপরাধ দমন আইন, ২০০২ এর ৫(ক)/৫(খ) এর একমাত্র আসামি মোঃ নাঈম মল্লিক(৩০)কে সদর উপজেলার সাঁকরাইল বাজার এলাকায় অভিযান গ্রেফতার করেছে র‍্যাব-৪ সিপিসি-৩ মানিকগঞ্জ এর আভিযানিক দল।
মঙ্গলবার ০১/০২/২০২২-ইং তারিখ RAB-4,CPC-3 এর একটি আভিযানিক দল কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেনের নেতৃত্বে মানিকগঞ্জ জেলার সদর থানাধীন সাঁকরাইল বাজার এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ২৯/০১/২০২২-ইং তারিখে দায়েরকৃত সাটুরিয়া থানার মামলা নং-২০, এর ধারা-এসিড অপরাধ দমন আইন, ২০০২ এর ৫(ক)/৫(খ) এর একমাত্র আসামিকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।আসামি মোঃ নাঈম মল্লিক(৩০) মানিকগঞ্জ জেলার সদর উপজেলার বেতিলা গ্রামের মৃত নিজাম মল্লিক এর ছেলে।
চাঞ্চল্যকর এসিড নিক্ষেপ মামলার বাদী সাথীর মামা লাল মিয়া(৩৮) জানান, “গ্রেফতারকৃত আসামি নাঈম মল্লিক(৩০) এর সাথে আমার ভাগ্নী সাথী আক্তার(২৫), পিতাঃ মোঃ আব্দুস সাত্তার, গ্রাম- ফরাজিপাড়া, থানা- সাটুরিয়া, জেলা-  মানিকগঞ্জ এর প্রায় আড়াই বছর পূর্বে বিবাহ হয়। বিয়ের পর হতে সাথী বুঝতে পারে যে নাঈম প্রতারণাসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। তখন সাথী নাঈমকে ভালভাবে চলাফেরা করার জন্য বলে এবং অনৈতিক কর্মকান্ডে বাধা প্রদান করে। এর ফলে নাঈম ক্ষিপ্ত হয়ে যায় এবং সাথীর সাথে দুর্ব্যবহার শুরু করে। এক পর্যায়ে সাথীকে বিভিন্ন সময়ে শারীরিক ও মানষিক ভাবে অত্যাচার করা শুরু করে। সে সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র আনা বন্ধ করে দেয়। এর ফলে সাথী বাধ্য হয়ে বাপের বাড়ি গিয়ে আশ্রয় নেয়।
এই ঘটনায় উভয় পক্ষের মুরুব্বিদের মাধ্যমে একাধিকবার সালিশ বসে এবং মীমাংসা করে দেয়। কিন্তু নাঈম মুরুব্বিদের দেওয়া শর্ত না মেনে সাথীর সাথে একই রকম আচরণ করতে থাকে। এর ফলে এক পর্যায়ে বাধ্য হয়ে মুরুব্বিদের পরামর্শে সাথী ইংরেজি ১০/০৯/২০২১ তারিখ নাঈমকে একতরফাভাবে তালাক প্রদান করে।”
মামলার এজাহারে আরোও জানা যায়, “তালাক দেওয়ার পর হতেই নাঈম সাথীকে বিভিন্ন সময় প্রাণনাশের হুমকি সহ নানা রকম ভয়-ভীতি প্রদান করতে থাকে। সাথী নাঈম এর হাত থেকে বাঁচার জন্য সতর্ক ভাবে চলাফেরা করতে থাকে। নাঈম সাথীর ক্ষতি করার জন্য সুযোগ খুঁজতে থাকে। এক পর্যায়ে ইং ২৯/০১/২০২২ তারিখ রাত্র ০১:১০ ঘটিকার সময় গোপনে নাঈম এসিড নিয়ে সাথীর বাপের বাড়ি হাজির হয় এবং সাথীর মুখে এসিড ছোড়ার জন্য সুযোগ খুঁজতে থাকেন। এক পর্যায়ে সাথীর শয়ন কক্ষের ভাঙ্গা দরজা খুলে নাঈম দেখতে পায় সাথী সহ তার মা ও ছোট বোন ঘুমিয়ে আছে। এই সুযোগে নাঈম জালানার দিয়ে এসিড ছুড়ে মারে। নাইমের ছোড়া এসিড সাথীর মুখে ও শরীরের বিভিন্ন স্থানে লেগে ঝলসে যায় এবং সাথীর ছোট বোন ইতি আক্তার (৮) ও মা মোছাঃ জুলেখা বেগম (৩০) এর শরীরের বিভিন্নস্থানে লাগে। নাঈম এই ঘটনার পর দৌড়ে পালানোর সময় সাথীর মা জুলেখা বেগম জালানা দিয়ে নাঈমকে দৌড়ে চলে যেতে দেখে। সাথী সহ তার পরিবারের লোকজনের চিৎকার-চেঁচামেচিতে আশপাশের লোকজন এসে হাজির হয় এবং সাথীকে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে ভর্তি করে।”
পরবর্তীতে সাথীর অবস্থা অবনতি হলে তাকে ঢাকা মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়। বর্তমানে সাথী অ্যাসিডে ঝলসানো মুখ ও শরীর নিয়ে বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারাত্মক যন্ত্রনায় কাতরাচ্ছে।
RAB-4,CPC-3 এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেন জানান,  চাঞ্চল্যকর এই ঘটনায় বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এরপর হতে RAB-4, CPC-3 এর গোয়েন্দা দল উক্ত ঘটনার ছায়া তদন্তে নামে এবং উক্ত ঘটনায় নাঈম মল্লিক এর সংশ্লিষ্টতার প্রমাণ পেয়ে তাকে গ্রেপ্তারের জন্য তৎপর হয়ে ওঠে।
তিনি আরোও জানান  সুচতুর নাঈম আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেফতার এড়ানোর জন্য ছদ্মবেশ ধারণ করে এবং সময়ে সময়ে তার স্থান পরিবর্তন করতে থাকে। প্রচন্ড শীত থাকায় শীতের পোশাক পরে মাথা ও মুখমন্ডল ঢেকে পরিচয় গোপন করার কৌশল অবলম্বন করতে থাকে। তার ব্যবহৃত মোবাইল এর সিম কার্ড বারবার পরিবর্তন করে পরিবার ও আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগ করতে থাকে। যার ফলে নাঈম এর অবস্থান সনাক্ত করে গ্রেপ্তার করা বেশ কঠিন হয়ে পড়ে। এক পর্যায়ে উক্ত গোয়েন্দা দল আধুনিক তথ্য প্রযুক্তির সহায়তায় আসামি নাঈম মল্লিককে অবস্থান পরিবর্তন করে অন্য জায়গায় যাওয়ার সময় গ্রেফতার করতে সক্ষম হয়।” গ্রেফতারকৃত আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের প্রক্রিয়া অব্যাহত আছে।