লকডাউনে খোলা থাকবে সাবরেজিস্ট্রি কার্যালয়

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ করোনা সংক্রমণ রোধে ও দ্বিতীয় ধাক্কা সামাল দিতে আগামী ২৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে সরকারি বিধি-নিষেধ। গত রবিবার (১৬ মে) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে সরকারের রাজত্ব আদায়ের অফিসগুলো নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে অফিস খোলা রাখতে পারবেন বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

সরকাররে এমন নির্দেশনার পর সোমবার (১৭ মে) থেকে দলিল নিবন্ধন (রেজিস্ট্রি) করার সুবিধার্থে সারাদেশে সাবরেজিস্ট্রি কার্যালয় খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। রোববার সন্ধ্যায় নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিধিনিষেধ অনুযায়ী সরকারি রাজস্ব আদায়কারী দফতর হিসেবে নিবন্ধন অধিদফতরের আওতাধীন জেলা রেজিস্ট্রার অফিস ও সাবরেজিস্ট্রি অফিস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৭ মে (সোমবার) থেকে দৈনন্দিন কার্যক্রম চালিয়ে যাবে। এক্ষেত্রে সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে।

স্বাস্থ্যবিধির ব্যাপারে নিবন্ধন অধিদফতরের থেকে তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো হলো-

১) সরকারের জারি করা স্বাস্থ্যবিধি অবশ্যই পালন করতে হবে।

২) অবশ্যই সামাজিক দূরত্ব, শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

৪) ‘নো মাস্ক নো সার্ভিস’ এই নীতি বাধ্যতামূলক ভাবে পরিপালন করে সেবা প্রদান করতে হবে।

গত ৬ এপ্রিল আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম জানান, সরকারের রাজস্ব খাত হিসেবে নিবন্ধন অধিদফতরের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে চলবে। সেজন্য সরকারি বিধিনিষেধের মধ্যে নিবন্ধন অধিদফতর ও দেশের সব জেলা রেজিস্ট্রার ও উপজেলা সাবরেজিস্ট্রার কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের স্ব-স্ব কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনা দেওয়া হয়।

তার আগে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা কর্তৃক গত ৪ এপ্রিল ইস্যুকৃত স্মারক অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি দলিলসমূহ নিবন্ধনের জন্য সংশ্লিষ্ট সাবরেজিস্ট্রারদের বলা হয়। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সহযোগিতা নেওয়া যেতে পারে বলেও জানানো হয়।