লকডাউনে সীমিত আকারে চলছে সচিবালয়

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ ঈদুল ফিতরের ছুটি শেষে রবিবার (১৬ মে) থেকে খুলেছে সরকারি অধিকাংশ অফিস। কিন্তু লকডাউন বৃদ্ধির জন্য অফিস খোলার দ্বিতীয় দিনেও সচিবালয়ে দেখা যায়নি কর্মব্যস্ততা। স্বল্প পরিসরে চলছে অফিসিয়াল কার্যক্রম।

সোমবার (১৭ মে) ঈদের ছুটির দ্বিতীয় দিনে অনেকটা নিষ্প্রাণ দেখা গেছে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। তবে প্রশাসনিক ও বাজেট, উন্নয়ন ও পরিকল্পনা শাখার প্রায় সব কর্মকর্তাদের অফিসে আসতে হচ্ছে। শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, জনপ্রশাসন, মন্ত্রিপরিষদ, খাদ্য, কৃষি, স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

তবে ব্যতিক্রম ছিল অর্থ মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে দেখা গেছে। এ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, আগামী মাসে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হবে। সেজন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

অর্থ মন্ত্রণালয়ের সব ডেস্ক অফিসার তার দায়িত্বে থাকা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে বাজেটের সর্বশেষ কাজ করার জন্য জোর প্রস্তুতি চালাচ্ছে। সেজন্য মন্ত্রণালয় থেকে লকডাউনের মধ্যেও সবাইকে অফিস করতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ে গিয়ে দেখা যায়, বাজেট, প্রশাসন, পরিকল্পনা এবং উন্নয়ন শাখার কর্মকর্তারা সবাই অফিস করছেন। এমপিও শাখার কয়েকজনকে অফিস করতে দেখা গেছে।

এমপিও শাখার উপসচিব কামরুল ইসলাম বলেন, জরুরি কিছু ফাইল নিষ্পত্তি করার জন্য অফিসে আসতে হয়েছে। নাহলে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ভাতা বন্ধ হয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সচিবের দফতরে কাজ চলছে সীমিত পরিসরে। সচিবের পিএ মোহাম্মদ মঞ্জুর বলেন, সচিব স্যার অফিস করছেন। তাই আমাদের অফিস করতে হচ্ছে।

মন্ত্রিপরিষদের বিভাগে মাঠ প্রশাসন শাখার কর্মকর্তাদের মধ্যে রোস্টার করে ডিউটি পালন করতে দেখা গেছে। এ শাখার একজন উপসচিব বলেন, সারাদেশের মাঠ প্রশাসনের সমন্বয় করা হচ্ছে। জরুরি অনেক কাজ থাকায় অফিস করতে হচ্ছে।

ছুটি শেষ হলেও রোববার অনেকে অফিসে আসেননি। তারা সোমবার অফিসে আসেন। তারা সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। তবে চিরাচরিত কোলাকুলি বা হাত মেলাতে দেখা যায়নি।

কর্মকর্তারা বলছেন, এবার ঈদে অতিরিক্ত ছুটি না পাওয়ায় কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থল ত্যাগ করেননি। তবে ছুটির সঙ্গে লকডাউন থাকায় অনেকেই বাড়িতে গেছেন।

এবার ঈদের ছুটি ছিল ১৩ থেকে ১৫ মে। এর মধ্যে দুই দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ঈদের ছুটি দীর্ঘ হয়নি। মহামারির মধ্যে এবারের ঈদে সবাইকে যার যার কর্মস্থলের এলাকায় থাকতে বলেছিল সরকার।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ ১৬ মে মধ্যরাত থেকে ২৩ মে মধ্যরাত পর্যন্ত বেড়েছে। রোববার (১৬ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।