লজ্জার রেকর্ড গড়ে হারল নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক :
ভারতের মাটিতে কখনো সিরিজ জেতেনি নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটি জিতে সেই ইতিহাস গড়ার হাতছানি ছিল সফরকারীদের সামনে।

শনিবার ভিসাখাপত্তনমে ভারতকে ২৬৯ রানের মধ্যে আটকে রেখে ইতিহাস গড়ার অর্ধেকটা কাজ সেরে রেখেছিল কিউই বোলাররা। বাকি কাজটুকু ব্যাটসম্যানদের করার ছিল।

কিন্তু সেটা তারা করতে পারেনি। উল্টো লজ্জার রেকর্ড গড়েছে তারা। ২৩.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা সংগ্রহ করতে পেরেছে মাত্র ৭৯ রান। যা তাদের ওয়ানডে ইতিহাসের পঞ্চম সর্বনি¤œ রান। আর ওভারের দিক দিয়ে নিউজিল্যান্ডের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে ছোট ইনিংস।

ভারতের ছুড়ে দেওয়া ২৭০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শূন্যরানেই উইকেট হারায় ব্লাক ক্যাপসরা। সিরিজে ভালো খেলা মার্টিন গাপটিল উমেশ যাদবের করা প্রথম ওভারের চতুর্থ বলেই সরাসরি বোল্ড হয়ে যান। ২৮ রানের মাথায় জাসপ্রিত বুমরাহর বলে যাদবের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান টম লাথাম (১৯)। তৃতীয় উইকেটে ৩৫ রান তোলেন উইলিয়ামসন ও রস টেলর। এরপর ৬৩ রানের মাথায় অধিনায়ক উইলয়ামস ২৭ রান করে আউট হন। ৬৬ রানে ফিরে যান টেলর (১৯)।

এরপর ভারতের বোলারদের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপ। মাত্র ১৩ রানে (৬৬ থেকে ৭৯ রানের মধ্যে) শেষ ৬টি উইকেট হারায় সফরকারীরা।

৬৬ রানেই বিজে ওয়াটলিং শূন্যরানে আউট হন। ৭৪ রানের মাথায় পড়ে তিন-তিনটি উইকেট। এ সময় অ্যান্ডারসন ডাক মেরে ফেরেন। ৩ রান করে ফিরে যান জিমি নিসাম। আর টিম সউদিও ডাক মারেন। ৭৬ রানের মাথায় ইস শোধি শূন্যরানে আউট হন। আর ৭৯ রানের মাথায় মিশেল স্যান্টনার আউট হলে ২৩.১ ওভারেই নিউজিল্যান্ডের ইনিংসের যবনিকাপাত ঘটে।

ব্যাট হাতে নিউজিল্যান্ডের গাপটিল, ওয়াটলিং, অ্যান্ডারসন, সউদি ও শোধি কোনো রানই করতে পারেননি। লাথাম ১৯, উইলিয়ামসন ২৭, টেলর ১৯, নিসাম ৩, স্যান্টনার ৩ ও ট্রেন্ট বোল্ট অপরাজিত ১ রান করেন।

বল হাতে ভারতের অমিত মিশ্র ৬ ওভারে ২ মেডেনসহ ১৮ রান দিয়ে ৫ উইকেট নেন। ৪.১ ওভারে ৯ রান দিয়ে ২ উইকেট নেন অক্ষর প্যাটেল। ১টি করে উইকেট নেন উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ ও জয়ন্ত যাদব।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬৯ রান করে। ব্যাট হাতে ভারতের রোহিত শর্মা ৫ চার ও ৩ ছক্কায় ৭০ রান করেন। ২ চার ও ১ ছক্কায় ৬৫ রান করেন বিরাট কোহলি। মূল্যবান ৪১টি রান আসে অধিনায়ক ধোনির ব্যাট থেকে। অপরাজিত ৩৯ রান করেন কেদার যাদব। অক্ষার প্যাটেল করেন ২৪ রান।

বল হাতে ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও ইশ সোধি। ১টি করে উইকেট নেন নিসাম ও স্যান্টনার।

ম্যাচসেরা নির্বাচিত হন ভারতের অমিত মিশ্র।