লভ্যাংশ ১৫টি প্রতিষ্ঠান, দু’টির না

অর্থনীতিক প্রতিবেদকঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৭টি কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ১৫টি কোম্পানির পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অপরদিকে বেক্সিমকো গ্রুপের দু’টি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠান দুটি হলো- বেক্সিমকো সিনথেটিকস ও শাইনপুকুর সিরামিক। বৃহস্পতিবার প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে মুন্নু গ্রুপের মুন্নু জুট স্টাফলার্স, মুন্নু সিরামিক, আরএন স্পিনিং, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, মেট্রো স্পিনিং, আনলিমাইয়ার্ন, নূরানী ডাইং, আইটি কনসালটেন্টস, ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, সিভিও পেট্রোকেমিক্যাল, বেক্সিমকো ফার্মা, নাহি অ্যালুমিনিয়াম, হামিদ ফেব্রিক্স এবং ম্যাকসন্স স্পিনিং।

মুন্নু জুট স্টাফলার্স : কোম্পানিটি ৩৫০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য বার্ষিক সাধারণ সভা ৬ ডিসেম্বর ও রেকর্ড ডেট ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ৭৪ পয়সা। আর শেয়ারপ্রতি নেট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৩ টাকা ৩০ পয়সা।

মুন্নু সিরামিক : কোম্পানিটি ৩০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ৬ ডিসেম্বর ও রেকর্ড ডেট ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ২ টাকা ১১ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ৯১ টাকা ৪৬ পয়সা।

আরএন স্পিনিং : কোম্পানিটি ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য ২০ নভেম্বর রেকর্ড ডেটএবং ২৩ ডিসেম্বর এজিএম নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৫৮ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৪ পয়সা।

ইন্দো-বাংলা ফার্মা : কোম্পানিটি ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ৬ ডিসেম্বর ও ১৫ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সা।

মেট্রো স্পিনিং : কোম্পানিটি ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ১৭ ডিসেম্বর ও ২৫ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৯ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৫৩ পয়সা।

আনলিমাইয়ার্ন : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য এজিএম ২০ ডিসেম্বর ও ২০ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৫৫ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৬ পয়সা।

নূরানী ডাইং : কোম্পানিটি ২ শতাংশ নগদ ও ১১ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ২০ ডিসেম্বর ও ১১ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৫০ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সা।

আইটি কনসালটেন্টস : কোম্পানিটি ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ১৬ ডিসেম্বর ও ১৫ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ১৪ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ টাকা ১৬ পয়সা।

ফরচুন সুজ : কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ২০ ডিসেম্বর ও ২২ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৫৯ পয়সা।

বেক্সিমকো লিমিটেড : কোম্পানিটি ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ২২ ডিসেম্বর ও ২৬ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ৫১ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ৭২ টাকা ৪৩ পয়সা।

সিভিও পেট্রোকেমিক্যাল : কোম্পানিটি ২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য এজিএম ২০ ডিসেম্বর ও ২২ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ২৬ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ৫৮ পয়সা।

বেক্সিমকো ফার্মা : কোম্পানিটি সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য এজিএম ২২ ডিসেম্বর ও ২৬ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৬ টাকা ৩১ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৬ টাকা ৮৩ পয়সা।

নাহি অ্যালুমিনিয়াম : কোম্পানিটি ৭ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। এ জন্য এজিএম ২৪ ডিসেম্বর ও ২০ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৩ টাকা ৮ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ৭৮ পয়সা।

হামিদ ফেব্রিক্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য এজিএম ২৭ ডিসেম্বর ও ২৬ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ২ টাকা ১ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৯ টাকা ৩৫ পয়সা।

ম্যাকসন্স স্পিনিং : কোম্পানিটি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য এজিএম ৬ ফেব্রুয়ারি ও ৫ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ৪৯ পয়সা। আর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ১০ পয়সা।