নীলফামারীতে

লাখ লাখ টাকার অনিয়ম-দুর্নীতি, চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ  তদন্তে গড়িমসি

আল আমিন, নীলফামারীঃ নীলফামারীর কিশোরগঞ্জে ভূয়া রেজুলেশনের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের লাখ লাখ টাকা আত্মসাৎ, ভুক্তভোগীদের নামে সিম কার্ড তুলে নিজের আয়ত্তে রাখা ও ইউপি সদস্যদের না জানিয়ে প্রকল্প অনুমোদনসহ নানান অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে  ৩নং নিতাই ইউনিয়ন পরিষদ  চেয়ারম্যান মো. মোত্তাকিনুর রহমান এর বিরুদ্ধে। অভিযুক্ত চেয়ারম্যানের অনাস্থা চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ওয়ার্ড সদস্যরা অভিযোগ দায়ের  করেছে। ঘটনা আমলে নিতে রংপুর বিভাগীয় কমিশনারের নির্দেশে তদন্ত কমিটি গঠন করা হয়। অদৃশ্য কারণে ইউএনওকে  এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারেনি তদন্তকারী কৃষি কর্মকর্তা। তবে তদন্তে কেন এই গড়িমসি এ নিয়ে রহস্যজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আর এতে করে ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে ইউপি চেয়ারম্যান মো. মোত্তাকিনুর রহমান।
সরেজমিনে, গত (২৯ নভেম্বর) বুধবার ৩নং নিতাই ইউনিয়ন পরিষদ গিয়ে দেখা যায় , ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান আসেনি। একজন বয়স্ক লোক পরিষদের একটি কক্ষে বসে আছে। সাংবাদিকদের পরিচয় জানার পর তিনি জানান, ‘আমি এখানকার কেয়ারটেকার। চেয়ারম্যান প্রতিদিন আসে না, সপ্তাহে দুই-একদিন আসে’। কিছু জানার থাকলে বলেন? আমি চেয়ারম্যানকে কল দিচ্ছি….। ঐ দিন ইউপি সচিব তিনিও আসেন অনেক দেড়িতে। কয়েকজন সেবা নিতে এসে বিরম্বনার শিকার হয়ে বাড়ি ফিরে যান। গত ২০২১ ইং সালের (২৮ নভেম্বর) ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মো. মোত্তাকিনুর রহমান। এরপর দায়িত্ব গ্রহনের পর ওয়ার্ড সদস্যদের নিয়ে প্রথম অধিবেশন হয়। কিন্তু দুঃখজনক ঘটনা- পরবর্তী সময়ে চেয়ারম্যান মোত্তাকিনুর ইউনিয়ন পরিষদ নীতিমালা ও আইন ভঙ্গ করেন। চেয়ারম্যানের নিয়মবহির্ভূত কর্মকাণ্ড ও স্বেচ্ছাচারীতার মাধ্যমে ৩নং নিতাই ইউনিয়ন পরিষদটি এখন দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। চেয়ারম্যান প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে ওয়ার্ড সদস্য বা সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্যাদের নোটিশ প্রদান করেন না।
পরিষদের সব ক্ষেত্রে তিনি একতরফা সিদ্ধান্ত নিয়ে থাকেন। গোপনে ও ওয়ার্ড সদস্যদের স্বাক্ষর জাল করে অনেক প্রকল্পের অনুমোদন দিয়েছে। অনুসন্ধানে তার বিরুদ্ধে এমন অনিয়ম-দুর্নীতির সত্যতা পাওয়া যায়।
আরও জানা যায়, ২০২৩-২৪ অর্থবছরে ভিডব্লিউবি উপকারভোগীদের কাছে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের সঞ্চয়ের নামে জনপ্রতি ৭শ টাকা করে প্রায় ২লাখ ৪৫ হাজার টাকা হাতিয়ে নেয় চেয়ারম্যান মোত্তাকিনুর। এছাড়াও প্রতি মাসে চাল বিতরণের সময় প্রতিজন ভুক্তভোগী কার্ডধারীদের কাছ থেকে ২০ টাকা করে মোট ৭ হাজার ২শ টাকা উৎকোচ গ্রহন করে।২০২১- ২২ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচিতে শ্রমিকদের টাকা বিতরণে ব্যাপক অনিয়ম হয়। ইউপি চেয়ারম্যান ১৭৮টি শ্রমিকের এনআইডি কার্ড নিয়ে বিকাশ, নগদ ও রকেট একাউন্ট তৈরি করেন। পরে সেই সিম কার্ডের মাধ্যমে শ্রমিকদের বেশিরভাগ টাকা নিজে আত্মসাৎ করেন। সরকারি নিয়ম অনুযায়ী শ্রমিকরা জনপ্রতি ১৬ হাজার টাকা পাওয়ার কথা থাকলেও কিছু শ্রমিককে নামমাত্র টাকা দেয়া হয়। অনেক ভুক্তভোগী শ্রমিক এখন পর্যন্ত কোন টাকাই পায়নি। মজুরির টাকা না পেয়ে অনেক শ্রমিক কষ্টে দিনযাপন করছেন। এছাড়াও ভিজিএফ কার্ড -এর চাল বিতরণে ব্যাপক অনিয়মের তথ্য পাওয়া যায়। চাল বিতরণে ভুক্তভোগীদের কাছ থেকে ১০ টাকা করে অতিরিক্ত টাকা আদায় করা হয়। এসব চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ অনেক ভুক্তভোগীর।
২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে এডিপি এর অর্থায়নে দুইটি ভুয়া প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এই দুই প্রকল্পে প্রায় ৪ লাখ টাকা আত্মসাৎ করেন ইউপি চেয়ারম্যান। প্রকল্প দুটিতে শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলার সামগ্রী বিতরণের কথা থাকলেও তা বিতরণ করা হয়নি। ওয়ার্ড সদস্যদের অজান্তে ভুয়া  রেজুলেশনের মাধ্যমে প্রকল্প দুটি অনুমোদিত হয়।
অপরদিকে ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে ভূমি হস্তান্তর কর বাবদ ১% হারে চার লাখ টাকার ভুয়া প্রকল্প দিয়ে সমুদেয় টাকা আত্মসাৎ করে। এই প্রকল্পের রেজুলেশনে ওয়ার্ড সদস্যদের কোন সম্পৃক্ততা নেই। নাগরিক সেবার অংশ হিসেবে জন্ম নিবন্ধন সনদ, ওয়ারিশন সনদ ও ট্রেড লাইসেন্স করতে নেয়া হয় অতিরিক্ত টাকা। এসব ফি আদায়ে চেয়ারম্যান সরকারি কোন নিয়ম নীতির তোয়াক্কা করেন না।  ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে ২টি ভুয়া টিআর প্রকল্পের মাধ্যমে ২লাখ ৬০ হাজার টাকা আত্মসাৎ করে। এছাড়াও ২০২৩-২৪ অর্থবছরের টিআর বাবদ ৩লাখ ৮২ হাজার টাকা বরাদ্দ থাকলেও উক্ত বরাদ্দপ পত্রটি পুনরায় সম্পাদনা করে ১লাখ ৮২ হাজার টাকা দেখানো হয়েছে মর্মে অভিযোগে উল্লেখ রয়েছে। এসব অনিয়মের বিরুদ্ধে ইউনিয়ন পরিষদের সকল ওয়ার্ড সদস্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, ডিসি, বিভাগীয় কমিশনার ও স্থানীয় সরকার মন্ত্রণালয় অভিযোগ দায়ের করেন। ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটিতে উপজেলা কৃষি কর্মকর্তাকে প্রধান তদন্তকারী হিসেবে নিযুক্ত করা হয়। তবে তদন্তকারী কর্মকর্তা এখন পর্যন্ত ইউপি চেয়ারম্যান মোত্তাকিনুর রহমানের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেইনি। এতে করে ঘটনার সঠিক তদন্তে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। এলাকার বিশিষ্টজনদের মতে, অভিযোগের সঠিক তদন্ত না হলে সহজেই পার পেয়ে যাবেন ইউপি চেয়ারম্যান মুত্তাকিনুর রহমান। অভিযোগের সত্যতা প্রসঙ্গে ৩নং নিতাই ইউপি চেয়ারম্যান মুত্তাকিনুর রহমান জানান, ‘আমার বিরুদ্ধে যে সব অভিযোগ আনা হয়েছে তা সঠিক নয়। আমাকে হেনস্তা করতে তারা উদ্দেশ্য প্রণোদিতভাবে আমার নামে মিথ্যা অভিযোগ দিচ্ছে। ঘটনার সুষ্ঠু তদন্ত হলে এর সত্যতা বেরিয়ে আসবে।’
তদন্তে ধীরগতির কারণ জানতে চাইলে কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. লোকমান আলম বলেন, ‘আইন আমাকে কোন সময় দেয়নি। আমি অভিযোগগুলো পর্যালোচনা করতেছি। পর্যালোচনা শেষ হলে আমি চেয়ারম্যানকে শোকজ করব। এরপর উনি (চেয়ারম্যান) ত্রিশ কার্যদিবস সময় পাবেন। এই সময়ের মধ্যে তাকে জবাব দাখিল করতে হবে। তবে এমাসের শেষের দিকে প্রতিবেদন দাখিল করা হবে।
কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-আলম সিদ্দিকী জানান, ‘দু-এক দিনের মধ্যে তদন্ত কমিটির প্রতিবেদন আমার হাতে আসবে। এরপর প্রতিবেদন দেখে চেয়ারম্যানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান -এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘চেয়ারম্যানের অনাস্থার বিষয়টি আমি দেখি না। তবে এই অভিযোগটি তদন্তের জন্য কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তে কোথাও গাফিলতি দেখা দিলে তখন যথাযথ ব্যবস্থা নেওয়া হবে ।’