লাভা পেলে ছাড় নয়ঃ মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদকঃ বর্ষার আগেই রাজধানীর বিভিন্ন এলাকায় মিলছে এডিসের লার্ভা। ডেঙ্গু নিয়ন্ত্রণে তাই পহেলা জুলাই থেকে আবারো মাঠে নামছে উত্তর সিটি করপোরেশন। অভিযানের আগেই নাগরিকদের সচেতন হবার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। দশজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ অভিযানে কারো বাসায় লার্ভা পাওয়া গেলে ছাড় দেয়া হবেনা বলেও হুঁশিয়ার করলেন মেয়র আতিক।

শনিবার (২২ মে) পল্লবীর আমান মসজিদ সংলগ্ন এলাকায় এডিস মশা নিধনে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত এক র‌্যালিতে তিনি এসব কথা বলেন।

আতিকুল বলেন, এডিস মশার জন্ম ড্রেনে বা খালে-বিলে হয় না। এটি স্বচ্ছ পানিতে জন্মে। তাই এর দায়-দায়িত্ব নাগরিক হিসেবে আপনাকেও নিতে হবে। আপনারা তিনদিনে একদিন জমা পানি ফেলে দিন। এডিস মশা দূর করা আমাদের একার পক্ষে সম্ভব না। সবাইকেই নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে।

তিনি বলেন, আপনার বাড়িতে এডিস মশা জন্মালে এর দায় দায়িত্ব আপনাকেই নিতে হবে। আমরা কোনো বাড়িতে গিয়ে জরিমানা করতে চাই না। আমরা চাইনা কাউকে শাস্তি দিতে। কিন্তু যদি আপনারা নিজেদের দায়িত্ব পালন না করেন তাহলে অবশ্যই এটা করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডে বিশেষ সচেতনতামূলক অনুষ্ঠান উদ্বোধনের মাধ্যমে ডিএনসিসির সব ওয়ার্ডে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ সময় জানানো হয়েছে, মিরপুর পল্লবী এলাকায় ২২টি ফগার মেশিন, দুটি মিক্সড ব্লোয়ার মেশিন, একটি ফগার মেশিন ও ৩৪ টি হ্যান্ড স্প্রে মেশিন নিয়ে ১৪০ জন মশক নিধনকর্মী কাজ করছে।

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলেলুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান প্রমুখ।