লালমনিরহাটের বাউরা সীমান্তে বসেছিল দুই বাংলার মিলন মেলা, এক যুগ পর দেখা হল মা-মেয়ের।

এস এম আলতাফ হোসাইন সুমন লালমনিরহাট জেলা প্রতিনিধি ; লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউড়া সীমান্তে দুই বাংলার মিলন মেলায় হাজারও মানুষের ঢল। এদেরই একজন ইন্দ্র বালা(৩৫) তার মনের আবেগ প্রকাশ করে বলেন, এক যুগ পর মাকে দেখা পেয়ে জড়িয়ে ধরে অনেক কেঁদেছি। মাকে জড়িয়ে ধরতে পারব তা কখনও ভাবিনি। মা আমাকে পেয়ে অনেক খুশি হয়েছে। কাঁটা তারের বেড়া দেওয়ার আগে বাংলাদেশে বিয়ে হওয়ার পর থেকে বাবার বাড়ির সাথে যোগাযোগ বিচ্ছিন হয়ে যায়। সে বর্তমানে লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার মধ্য গড্ডিমারী গ্রামের স্বামীর সাথে বসবাস করছেন।

কালীপূজা উপলক্ষে মা চিত্র বালা (৬০) ভারতের ডাকুয়াটারী থেকে এসেছেন মেয়ের সাথেদেখা করতে। মেয়েকে কাছে পেয়ে আত্নহার হয়ে পরেন।

সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের কালীপূজাকে উপলক্ষ্য করে প্রতি বছরই বসছে সীমান্তেয় কোন না কোন এলাকায়, তারই ধারা বাহিকতায় এবাও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা সীমান্তে পরিণত হয়েছিল বাংলাদেশ ও ভারতের মানুষের মিলনমেলা।

গত শুক্রবার ও শনিবার সকাল থেকে সন্ধা পর্যন্ত ভারতীয় কাঁটা তারের গেটখুলে দেওয়ায় বাংলাদেশের শত শত নারী-পুরুষ তাদের ভারতে থাকা আত্মীয়-স্বজনদের সঙ্গে সাক্ষাত করেন।

কালীপূজা উপলক্ষে কাঁটাতারের গেট খুলে দেওয়ার পাশাপাশি পাটগ্রাম উপজেলার বাউরা ও জোংড়া ইউনিয়নের আলাউদ্দিন নগর সীমান্তে দুই দেশের মানুষ তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ পান। এসময় নিকট আত্মীয়দের কাছে পেয়ে উভয় দেশের অনেকেই কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

স্থানীয়রা বলছেন, বিজিবি-বিএসএফ কাঁটাতারের বেড়া খুলে দেওয়ায় দুই দেশের মানুষ তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়েছেন। এভাবে প্রতিবছর বিশেষ দিনগুলোয় মিলনমেলার আয়োজন করলে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মধ্যেও সম্পর্ক আরও মধুর হবে।’

পাটগ্রাম উপজেলার মমিনপুর এলাকার সতিশ চন্দ্র বলেন, ভারতে মেয়ে থাকায় মেয়ে কে এক নজর দেখার জন্য স্ত্রী সহ ছুটে এসেছি।

পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের বিলাশ (২৬)রংপুর টাইমসকে  বলেন, ‘কাঁটাতারের বেড়া খুলে দেওয়ার খবর পেয়ে আমি সীমান্তে ছুটে আছি। কালীপূজা উপলক্ষে বিএসএফ প্রসাত হিসেবে খিচুরি খেতে দেয়। দুই বাংলার মানুষের মিলন মেলায় পরিণিত হয়।

রংপুর-৭ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মাহফুজ-উল-বারী বলেন, উভয় দেশের মানুষ কাঁটাতারের বেড়ার পাশে জড়ো হয়ে তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে সাক্ষাত করেন। কোনও অপ্রীতিকর ঘটনা ছাড়াই উভয় দেশের লোকজন সীমান্ত ত্যাগ করেছেন।’