লালমোহনে পুলিশি অভিযানে ছেলেকে গ্রেফতারের পর পিতাকে পিটিয়ে হত্যা করল প্রতিপক্ষ

ভোলা প্রতিনিধি:    ভোলার লালমোহনে স্ত্রীর অভিযোগ পেয়ে ঘটনা তদন্ত না করেই গভীর রাতে স্বামীকে গ্রেফতার করতে যায় পুলিশ। ছেলেকে হ্যান্ডকাপ পড়িয়ে পুলিশের নির্যাতন দেখে বাবা লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী মোস্তফা মিয়া (৬৫) ঘর থেকে পালাতে যান। পুলিশ ও জাফরের শ্বশুর বাড়ির আত্মীয় স্বজনরা প্রায় ৪ ঘন্টা ব্যাপী ওই বাড়িতে অবস্থানের পর রাত ২টায় জাফরকে নিয়ে চলে যায়। আর সকালে বাড়ির পাশের খালে মেলে মোস্তফার লাশ। সোমবার রাতে উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের তেগাছিয়া গ্রামে এ ঘটনা ঘটে। পরে মঙ্গলবার সকালে বাড়ির পাশের খাল থেকে লাশ উদ্ধার করে স্বজনরা। লাশের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তপাত হচ্ছে। বাবার লাশ পাওয়ার পরও লালমোহন থানা পুলিশ আটককৃত জাফরকে মামলার আসামী দেখিয়ে কোর্টে প্রেরণ করে। এ ঘটনায় পুলিশ ও জাফরের শ্বশুর বাড়ির লোকজনের উপর সন্দেহ সৃষ্টি হয় এলাকাবাসীর। বেলা ১২টার দিকে খবর পেয়ে লালমোহন সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: রফিকুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে লাশ থানায় নিয়ে এসে পোস্টমর্টেমের জন্য ভোলায় প্রেরণ করেন।
নিহত মোস্তফার মেয়ে নারগিছ বেগম জানান, তার ভাই জাফরের বিরুদ্ধে সোমবার সকাল ১০টার দিকে লালমোহন থানায় গিয়ে নারী নির্যাতনের অভিযোগ দেয় স্ত্রী মায়ানুর। এরপর লালমোহন থানার ওসির নির্দেশে সোমবার রাত ১১টায় ধলীগৌরনগর ইউনিয়নের পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই মাসুদসহ ৪ জন পুলিশ হাজির হয় জাফরের বাড়িতে। পুলিশ গিয়েই জাফরকে হ্যান্ডকাপ পড়িয়ে শারীরিক আঘাত করে। এসময় ওই বাড়িতে হাজির হয় মায়ানুরের আত্মীয় ফজল হক, শাজাহান মাষ্টার, মাহমুদুল হক, নুরনবী, মায়ানুরের বোন কারিমা, রাজিয়া, হাসিনাসহ আরো কয়েকজন। ছেলের এ অবস্থা দেখে মোস্তফা ঘর থেকে রাতের আঁধারে বাগান দিয়ে পালানোর চেষ্টা করে। এক পর্যায়ে তারা পিছু নেয় পুলিশ ও উল্লেখিত ব্যক্তিরা। রাত ২ টার সময় এসআই মাসুদ জানায়, আপনার পিতা অসুস্থ তাকে খোঁজেন। পরে তারা জাফরকে নিয়ে মঙ্গলসিকদার পুলিশ তদন্ত কেন্দ্রে ফিরে যায়। সারা রাত মোস্তফাকে খুঁেজ পায়নি কেউ। ভোরে খালের মধ্যে লাশ ভাসতে দেখে স্থানীয়রা খবর দেয়। লাশের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।
মোস্তফার বড় ছেলে কবির হোসেনের স্ত্রী শাহনাজ বলেন, জাফরের স্ত্রী মায়ানুর মানসিক রোগী। সে প্রায়ই সংসারের তার স্বামী ও শ্বশুরের সাথে ঝগড়া বিবাদ করে থাকে। প্রায় সময়ই জাফর তাকে ঘরের মধ্যে আটকিয়ে রাখে। সোমবার  সন্ধ্যায়ও বরাবরের মত হাত বেঁধে রাখা হয়। তাকে নির্যাতনের কোন ঘটনা নেই।
মায়ানুরকে মঙ্গলবারও তার বড় বোন মিনারা পায়ে শেকল বেঁধে তাদের বাড়িতে আটকে রাখে। যাতে মায়ানুর তার শ^শুর বাড়িতে ছুটে যেতে না পারে সেজন্য তাকে শেকল বেঁধে আটকে রেখেছে বলে মায়ানুর সাংবাদিকদের জানান। মায়ানুর আরো জানান, স্বামী জাফর দ্বিতীয় বিয়ে করে তাকে তালাক দিয়েছে বলেছে। যার কারণে সোমবার সকালে থানায় গিয়ে স্বামী, শ^শুর, শ্বাশুড়ি, দেবরসহ ৫ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছি। রাতে আমাকে বেঁধে রাখা অবস্থায় ১১ টার দিকে এসআই মাসুদসহ আরো কয়েকজন পুলিশ গিয়ে স্বামী জাফরকে আটক করে। ওই সময় মায়ানুর পুলিশকে শ্বশুর ও অসুস্থ ননদকে কিছু না বলতেও অনুরোধ করেছিল বলে জানান মায়ানুর। কিন্তু শ্বশুর মোস্তফা ছেলেকে মারতে দেখে ঘর থেকে বের হয়ে যান। রাত ২টার দিকে পুলিশ সেই বাড়ি থেকে যায়।
লালমোহন সার্কেলের সহকারী পুলিশ সুপার মো: রফিকুল ইসলাম জানান, মৃত্যুর ঘটনাটি রহস্যজনক। যার কারণে আমরা পোস্টমর্টেমের জন্য লাশ ভোলা প্রেরণ করেছি। পুলিশ মামলা হওয়ায় সোমবার রাতে ওই বাড়িতে গিয়েছিল বলে জানান তিনি। এ ঘটনায় তদন্ত করে প্রকৃত কারণ উদ্ঘাটন করা হবে।
এসআই  মাসুদ বলেন, জাফরের স্ত্রী মামলা করলে তদন্তের জন্য আমাকে নির্দেশ দেয়া হয়। তাকে রাতে বাড়িতে বেঁধে রাখা হয়েছে শুনে উদ্ধারের জন্য আমরা ওই বাড়িতে যাই। মায়ানুরকে উদ্ধার করে স্বামী জাফরকে গ্রেফতার করি। তার শ^শুর মামলার আসামী নয়, তাই তাকে আমরা কোন খোঁজ করিনি। তিনি কিভাবে মৃত্যুবরণ করলেন তা তদন্ত করলে বের হবে।