লিবিয়ায় নির্যাতন-ধর্ষণের শিকার নারী-শিশুরা

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকায় বিরাজমান সহিংস পরিস্থিতি ও দারিদ্র থেকে বাঁচতে যেসব নারী ও শিশু ঝুঁকিপূর্ণ পথে ইউরোপ যাওয়ার চেষ্টা করছে মানবপাচারকারীদের হাতে তার নির্মম নির্যাতন ও ধর্ষণের শিকার হচ্ছে। লিবিয়ার আটককেন্দ্রে নিয়ে রাখা এসব নারী ও শিশুকে রীতিমতো নরকগুজার করতে হচ্ছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লিবিয়া হয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে যেসব নারী ও শিশু আটক হচ্ছে তাদেরকে ঠাসাঠাসি করে আটককেন্দ্রে রাখা হয়। সেখানে তারা যৌন নিপীড়নের শিকার হচ্ছে। এমনকি পতিতাবৃত্তিতেও বাধ্য করা হচ্ছে। এছাড়া অনেককে মুক্তিপণের দাবিতে দিনের পর দিন এসব আটককেন্দ্রে আটকে রাখা হচ্ছে।

গত বছর এক লাখ ৮১ হাজার শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশী মধ্য ভূমধ্যসাগর এলাকায়ে পাচারকারীদের ব্যবহৃত রুট দিয়ে ইতালিতে এসে পৌঁছেছে। এদের মধ্যে অভিভাবকহীন ২৫ হাজার ৮০০ শিশুও রয়েছে। অবৈধপথে ঝুঁকিপূর্ণ এই পথে ইতালিতে আসার পথে কয়েক হাজার শরণার্থীর মৃত্যুও হয়েছে।

ইউনিসেফ তাদের প্রতিবেদনে বলেছে, অবৈধ ওই আটককেন্দ্রগুলো সরকার বিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলো পরিচালনা করছে। তাদের কাছে মানবপাচার একটি লাভজনক ব্যবসা  হয়ে দাঁড়িয়েছে। যে স্থানগুলোতে লোকজনদের কয়েক মাস ধরে আটক রাখা হয়, সেসব স্থানে কয়েক হাজর নারী ও শিশু শরণার্থীকে নরকগুজার করতে হচ্ছে।

লিবিয়ায় আন্তর্জাতিক সহযোগিতা ও জরুরি ত্রাণ বিষয়ক সংস্থা আইওসিইএ তিন চতুর্থাংশ শরণার্থী শিশুর সাক্ষাৎকার নিয়েছে। ইউনিসেফের এই সহযোগি সংস্থাটি জানিয়েছে, ইতালিতে অবৈধপথে আসার সময় এসব শিশুকে বয়স্কদের হাতে নির্যাতন ও হয়রানির শিকার হতে হয়েছে। ১২২ নারী ও শিশুর ওপর পরিচালিত একটি জরিপে দেখা গেছে, পাচারকারীরা কিশোরীদের জন্মনিরোধ ব্যবস্থা নিতে বাধ্য করতো, যাতে ধর্ষণের পর তার গর্ভবতী না হয়।