ল্যাপটপের ভেতর থেকে প্রায় ১ কেজি সোনা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক যাত্রীর ল্যাপটপের ভেতর থেকে প্রায় ১ কেজি সোনা উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ।

বুধবার রাতে হুমায়ূন কবির নামে এক যাত্রীর সঙ্গে থাকা ল্যাপটপ ভেঙে ওই সোনা উদ্ধার করা হয়। যার বাজার মূল্য প্রায় ৪৯ লাখ টাকা ।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শূল্ক গোয়েন্দা জানায়, বুধবার রাত ৯টায় সিঙ্গাপুর থেকে নেত্রকোনার বাসিন্দা হুমায়ূন কবির ( পাসপোর্ট নং: BN0746244) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। গোপন সংবাদ থাকায় শুল্ক গোয়েন্দার দল বিমানের ফ্লাইট বিজি-০৮৫ অবতরণের পূর্বেই সতর্ক অবস্থান গ্রহণ করে। পরবর্তীতে সিঙ্গাপুর থেকে আসা ফ্লাইটটি অবতরণের পরে উক্ত যাত্রীকে নজরদারিতে রাখা হয়।

গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তাকে চ্যালেঞ্জ করে তার সব ব্যাগ পরীক্ষা করা হয়। পরীক্ষার এক পর্যায়ে তার ল্যাপটপের স্ক্যানিং ইমেজে সন্দেহজনক কিছু দেখা যায়। পরে ওই ল্যাপটপ ভেঙে নয় পিস সোনার বার উদ্ধার করা হয়। এ ছাড়া ওই যাত্রীর কাছ থেকে ৯৪ গ্রাম স্বর্ণালঙ্কারও উদ্ধার করা হয়। সোনার বারগুলো ল্যাপটপের মাদারবোর্ডের ভেতরে স্কচটেপ দিয়ে আটকানো ছিল।

শুল্ক গোয়েন্দাদের নজরদারি এড়ানোর জন্য অভিনব পদ্ধতিতে ল্যাপটপের ভেতর সোনা লুকিয়ে এনেছিল বলে জিজ্ঞাসাবাদে ওই যাত্রী জানায়। সিঙ্গাপুরে হুমায়ূন নির্মাণ কাজ করেন।

এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।