ল্যুভ মিউজিয়ামে হামলা চেষ্টাকারী ‘মিশরীয়’

আন্তর্জাতিক ডেস্ক : ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা বিশ্বাস করে শুক্রবার রাজধানী প্যারিসের ল্যুভ মিউজিয়ামে হামলার চেষ্টাকারী ব্যক্তি ২৯ বছর বয়সি মিশরের নাগরিক।

সরকারি কৌঁসুলি ফ্রাঁসোয়া মলিঁস জানিয়েছেন, তার ধারণা গত মাসে ভ্রমণ ভিসা নিয়ে দুবাই থেকে প্যারিসে আসেন লোকটি। একা নাকি কোনো নির্দেশনা নিয়ে লোকটি কাজ করছিলেন, তা নিশ্চিত হওয়ার চেষ্টা করছে পুলিশ।

নিরাপত্তায় নিয়োজিত এক সেনা হামলা চেষ্টাকারীকে আটকে দিতে গুলি চালায় এবং এতে লোকটি আহত হন। এ সময় লোকটির হাতে কুড়াল ছিল। লোকটি মিউজিয়ামে প্রবেশের চেষ্টা করার সময় ধস্তাধস্তিতে এক সেনা সামান্য আহত হন।

এ ঘটনার সময় মিউজিয়ামের ভেতরে কয়েক শ দর্শনার্থী ছিলেন। তবে কোনো দর্শনার্থী ক্ষতিগ্রস্ত হননি। ল্যুভ মিউজিয়ামে অনেক জগদ্বিখ্যাত শিল্পকর্ম সংরক্ষিত রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য লিওনার্দো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ সেনার এ পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছেন। শুক্রবার মাল্টায় ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে সাংবাদিকদের বলেন, তিনি আশা করছেন সময়মতো সন্দেহভাজন এই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হবে।

সরকারি কৌঁসুলি মলিঁস জানিয়েছেন, হামলা চেষ্টাকারী লোকটির কাছে পরিচয় নিশ্চিত করার মতো কাগজপত্র ছিল না। তবে তার মুঠোফোনের তথ্য থেকে জানা গেছে, দুবাই থেকে এক মাসের ভিসা নিয়ে ২৬ জানুয়ারি তিনি প্যারিস আসেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।