শনিবার মুক্তিযুদ্ধ জাদুঘর বন্ধের সিদ্ধান্ত

বিশেষ প্রতিবেদকঃ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কার্যক্রম বিভিন্ন মেয়াদে স্থগিত করা হয়েছে। একই কারণে দর্শনার্থীদের জন্য সাময়িকভাবে বন্ধ করা হয়েছে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘরসহ বিভিন্ন দর্শনীয় স্থান। তবে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর।
শুক্রবার (২০ মার্চ) দুপুরে এ তথ্য জানান মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।
তিনি বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে মুক্তিযুদ্ধ জাদুঘরে দর্শনার্থী প্রবেশে বন্ধের সিদ্ধান্ত এখনও হয়নি। তবে এই বিষয়ে কি করা হবে, তা নিয়ে আলোচনা চলছে। শনিবার (২১ মার্চ) জাতীয় জাদুঘের সঙ্গে আলোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
তিনি জানান, শুক্রবার মুক্তিযুদ্ধ জাদুঘর সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। তবে দর্শনার্থীর সংখ্যা অন্য সময়ের তুলনায় কম। এছাড়া যারা আসছেন, সবাইকেই জাদুঘরের পক্ষ থেকে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সতর্ক করা হচ্ছে।
এর আগে করোনা ভাইরাসের কারণে জনসমাগম এড়িয়ে চলতে দর্শনার্থীদের জন্য সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে জাতীয় জাদুঘর। এ সময়ে জাদুঘরের সমস্ত গ্যালারি ও নিদর্শন দর্শনার্থীদের পরিদর্শনের জন্য সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে দাপ্তরিক কাজ চলবে।
বৃহস্পতিবার (১৯ মার্চ) করোনা ভাইরাসের কারণে দেশের প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর পর্যটক ও দর্শনার্থীদের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। দেশে করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে জনস্বাস্থ্য সুরক্ষা ও জনস্বার্থ বিবেচনায় দেশের সব প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর বন্ধ করা হয়েছে বলে জানান প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া।