শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী দিনেশ গুনাবর্ধনে

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দিনেশ গুনাবর্ধনে। শুক্রবার (২২ জুলাই) শ্রীলঙ্কার রাজনীতির দিকপাল ৭৩ বছর বয়সী দিনেশ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন। খবর আল-জাজিরার।

দিনেশ গুনাবর্ধনে এর আগে পররাষ্ট্র ও শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে তিনি রাজাপাকসের আমলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

যখন নিরাপত্তাবাহিনী ৯ জনকে গ্রেফতার করে অর্থনৈতিক সংকটের প্রতিবাদ করতে আসা জনগণকে দমন করছিল তখনই নতুন প্রধানমন্ত্রী শপথ গ্রহণ করলেন। কলম্বোর সরকারি একটি মাঠ থেকে বিক্ষোভকারীদের ক্যাম্পে অভিযান চালায় নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

দিনেশ সামরিক কর্মকর্তা ও আইনপ্রণেতায় পরিপূর্ণ একটি কক্ষে প্রেসিডেন্ট বিক্রমাসিংহের উপস্থিতিতে শপথ গ্রহণ করেন। বাকি সদস্যরাও শুক্রবারে শপথ গ্রহণ করবেন। ইউক্রেন যুদ্ধের পর দেশের অর্থনৈতিক পতন রুখতে ব্যর্থ হয়ে গোটাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালান।

দিনেশ গোতাবায়া রাজাপাকসের রাজনৈতিক দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনার (এসএলপিপি) নেতা। বৃহস্পতিবার বিক্রমাসিংহে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর প্রধানমন্ত্রীর পদ খালি হয়। এরপরই রনিল বিক্রমাসিংহের স্কুলজীবনের সহপাঠী দিনেশ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন।