শহীদ আহসান উল্লাহ মাস্টারের ৭১ তম জন্মদিন পালন

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি: শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা শহীদ আহসান উল্লাহ মাস্টারের ৭১তম জন্মদিন পালন করা হয়েছে। এ উপলক্ষে টঙ্গী ও গাজীপুরের বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসুচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে জন্ম দিনের কেক কাটা, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা।

১৯৫০ সালের ৯ নভেম্বর গাজীপুর জেলার প‚বাইল ইউনিয়নের হায়দরাবাদ গ্রামে আহসান উল্লাহ মাস্টার জš§ গ্রহণ করেন। গতকাল মঙ্গলবার এ উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ, নতুন বাজার দলীয় কার্যালয়, স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামীলীগ, টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসুচি গ্রহণ করেছে। বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠান মরহুমের কবরে পু®পার্ঘ্য অর্পণ, আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজনের উদ্দোগ নিয়েছে।

আহসান উল্লাহ মাস্টার ১৯৮৩ ও ১৯৮৭ সালে দু’দফা প‚বাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান, ১৯৯৬ ও ২০০১ সালে গাজীপুর-২ (গাজীপুর সদর-টঙ্গী) আসন হতে দুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার ¯টাডিজ বিলসের চেয়ারম্যান, শিক্ষক সমিতিসহ সমাজ সেবা ম‚লক জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সস্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০০৪ সালের ৭ মে বিএনপি জোট সরকারের মদদপুষ্ট একদল সন্ত্রাসী নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে তাকে প্রকাশ্যে দিবালোকে এলোপাথারী গুলি করে হত্যা করে ।