‘শান্তি ও সমঝোতা প্রতিষ্ঠা করতে চাই এটাই আমার অপরাধ’

নিজস্ব প্রতিবেদক : ‘জনগণের ভোটের অধিকার, জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা, মানুষের অধিকার ফিরিয়ে আনা, দ্বন্দ্ব-সংঘাতের বদলে শান্তি ও সমঝোতা প্রতিষ্ঠা করতে চাই। এটাই আমার অপরাধ।’

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আকতারুজ্জামানের আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় আত্মপক্ষ সমর্থনের শুনানিতে এসব কথা বলেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়া প্রশ্ন করেন, এ কারণেই কি আমাকে এত হেনস্থা, আমার বিরুদ্ধে এত মামলা-মোকাদ্দমা?

প্রাক্তন এ প্রধানমন্ত্রী আদালতে বলেন, শাসক মহলের নির্দেশে আমার স্বাধীন চলাচল বিভিন্নভাবে ব্যাহত করা হয়েছে। প্রাণনাশের উদ্দেশ্যে আমার ওপর বারবার হামলার ঘটনা সারা বিশ্ব দেখেছে। আমার ওপর সশস্ত্র আক্রমণ হয়েছে। আমার গাড়ির ওপর গুলি করা হয়েছে, সশস্ত্র সন্ত্রাসী হামলা হয়েছে। দলীয় নেতাকর্মী ও নিরাপত্তারক্ষীরা তাতে আহত হয়েছে। কিন্তু কোনো সন্ত্রাসী আটক হয়নি। ঘটনার বিচার হয়নি আজ পর্যন্ত। আমার বিরুদ্ধে অব্যাহতভাবে অসত্য ও কুৎসিত অপপ্রচার চালানো হয়েছে। এর কোনো কিছুই বিচ্ছিন্ন কোনো ব্যাপার না।

খালেদা জিয়া আদালতকে অনুরোধ করেন তার কথাগুলো শোনার জন্য। সময় দিলে তিনি তার সব কথা পরিষ্কারভাবে, পুরো প্রেক্ষাপট ও পটভূমিসহ তুলে ধরতে পারবেন বলে জানান।

তিনি বলেন, দেশে এখন সত্যিকার অর্থে নির্বাচিত কোনো সংসদ ও সরকার নেই। সবকিছু একতরফা ও একদলীয় ভিত্তিতে চলছে। যে গণতন্ত্রের জন্য মানুষ অনেক ত্যাগ শিকার করেছে, সেই গণতন্ত্র আজ নির্বাসিত। যে তথাকথিত সংসদ গঠন করা হয়েছে সেই সংসদের বেশিরভাগ সদস্য নির্বাচিত হয়নি। বাকি সদস্যদেরকেও ভোটাররা নির্বাচিত করেননি। প্রহসনের মাধ্যমে তাদের নির্বাচিত বলে ঘোষণা করা হয়েছে। শতকরা ৫ জন ভোটারও ভোটকেন্দ্রে হাজির হননি। প্রহসনের সংসদ এবং সেই সংসদের মাধ্যমে গঠিত সরকার কখনো বৈধ হতে পারে না। সংসদে কোনো কার্যকরী বিরোধী দল নেই। নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হয়েছে।

রাজনীতিতে আসার স্মৃতিচারণ করে খালেদা জিয়া বলেন, প্রায় তিন যুগ আগে মানুষের ডাকে সাড়া দিয়ে রাজনীতিতে পা রাখি। সেদিন থেকে বিসর্জন দিয়েছি নিজের ব্যক্তিগত ও পারিবারিক জীবনের সুখ-স্বাচ্ছন্দ। আমি কেন রাজনীতিতে এসেছিলাম নিশ্চিত, নিরাপদ জীবন ছেড়ে? কেন আমি ঝুঁকিপূর্ণ অনিশ্চিত পথে পা দিয়েছিলাম? তখন আমার সামনে তিনবার ক্ষমতার কোনো হাতছানি ছিল না। রাষ্ট্রক্ষমতার অবৈধ দখলদাররা চায়নি আমি রাজনীতিতে থাকি। আমি রাজনীতি না করলে তারা আমাকে অনেক বেশি সম্মান-সুযোগ-সুবিধার কথা বলেছিল। রাজনীতি করলে অনেক দুর্ভোগ পোহাতে হবে বলে আমাকে ভয়-ভীতি দেখানো হয়েছিল। সবকিছু উপেক্ষা করে আমি রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখি। কারণ, দেশে তখন গণতন্ত্র ছিল না। জনগণের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেওয়া হয়েছিল। গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠির লক্ষ্যে শুরু থেকেই আমাকে রাজপথে নামতে হয়।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মামলার কথা তুলে ধরে খালেদা জিয়া বলেন, তার (শেখ হাসিনা) বিরুদ্ধেও দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অনিয়ম ও চাঁদাবাজিসহ নানা রকম মামলা বিভিন্ন সময়ে হয়েছে। কিন্তু তার পরম সৌভাগ্য, কখনো তাকে আমার মতো আদালতে এমন করে হাজিরা দিতে হয়নি।

তিনি আরো বলেন, আমি আইন-আদালতের প্রতি শ্রদ্ধাশীল একজন নাগরিক। তাই এ বয়সে এত ব্যস্ততা ও নানান সমস্যার মধ্যেও যতদূর সম্ভব আদালতে সশরীরে হাজির হই। কিন্তু দুর্ভাগ্য, কোনো কারণে আদালতে না আসলে আমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির মতো ঘটনা ঘটে।

খালেদা জিয়া আদালতের উদ্দেশে বলেন, মাননীয় আদালত, আপনি নিশ্চয় দেখতে পাচ্ছেন, সাম্প্রতিক বছরগুলোতে আমার বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দায়ের করা হচ্ছে। জারি করা হচ্ছে গ্রেপ্তারি পরোয়ানা। চার দশকের স্মৃতিবিজড়িত বাড়ি থেকে আমাকে উচ্ছেদ করা হয়েছে। আমাকে আমার বাসা ও রাজনৈতিক কার্যালয়ে বালির ট্রাক দিয়ে কয়েক দফায় দীর্ঘদিন অবরোধ করে রাখা হয়। আমি আমার অফিসে অবরুদ্ধ থাকা অবস্থায় বিদ্যুৎ, পানি, টেলিফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। সেই অবস্থাতেই আমি বিদেশে চিকিৎসাধীন আমার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যু সংবাদ পাই। (বাড়ি থেকে উচ্ছেদ এবং আরাফাত রহমান কোকোর মৃত্যুর কথা বলতে গিয়ে তার কণ্ঠ ভারী হয়ে আসে)। আর সেদিনই আমার এবং আমার সঙ্গে অবরুদ্ধদের বিরুদ্ধে গাড়ি পোড়ানো এবং বিস্ফোরক দিয়ে মানুষ হত্যার অভিযোগে মামলা দায়ের করা হয়। অফিসে অবরুদ্ধ থাকা অবস্থায় নাকি আমরা এসব করেছি। এগুলো সভ্য ও মানবিক আচরণ হতে পারে কি?

নিজেকে জিয়াউর রহমানের স্ত্রী উল্লেখ করে খালেদা জিয়া বলেন, আমার পরিচয় দেশবাসী জানে। আদালতেরও অজানা নয়। আমি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের পত্মী। জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতার মহান ঘোষক। তিনি আমাদের মুক্তিযুদ্ধের রণাঙ্গনের অন্যতম সফল অধিনায়ক। তিনি বীরউত্তম খেতাবে ভূষিত, বীর মুক্তিযোদ্ধা। তিনি বাংলাদেশের প্রাক্তন সেনাপ্রধান। দেশের বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রবর্তক এবং নির্বাচিত ও নন্দিত সফল রাষ্ট্রনায়ক ছিলেন।