শাবি শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভর্তি ফি কমানোর আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভর্তি ফি কমানোর আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিকেল সোয়া তিনটা থেকে প্রায় তিন ঘণ্টাব্যাপী শাবি ভর্তি কমিটির সভা শেষে এমন আশ্বাস দেওয়া হয়। এর প্রেক্ষিতে সাময়িকভাবে আন্দোলন স্থগিত রেখেছে ‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ’।

জানা যায়, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আজ মঙ্গলবার বিকেলে বৈঠকে বসে শাবির ভর্তি কমিটি। বৈঠকে শিক্ষার্থীদের দাবি সম্বলিত একটি সুপারিশ প্রণয়ন করে তা অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়েছে।

ভর্তি কমিটির সদস্যসচিব অধ্যাপক ড. এএইচএম বেলায়েত হোসেন জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে একটি সুপারিশ একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়েছে। একাডেমিক কাউন্সিল আগামীকাল বুধবার বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে।

ভর্তি কমিটির বৈঠকের পর আন্দোলনরত শিক্ষার্থীদের ইতিবাচক আশ্বাস দেন শাবির ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক রাশেদ তালুকদার, ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নিয়াজ আহমদ ও সদস্যসচিব অধ্যাপক ড. এএইচএম বেলায়েত হোসেন।

তাদের আশ্বাসের প্রেক্ষিতে সাময়িকভাবে আন্দোলন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চের মুখপাত্র সরোয়ার তুষার।

শিক্ষার্থীদের দাবি, ২০১৬-১৭ সেশনে ¯œাতক সম্মান কোর্সে ভর্তি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ১০০০ থেকে ১২০০ টাকা। অথচ গত বছরও ফরমের মূল্য ৭৫০ থেকে ৯০০ টাকা ছিল। গতবারের চেয়ে এবার ফরমের মূল্য প্রায় ৩৩ শতাংশ বাড়ানো হয়েছে।

এ অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে নি¤œ ও নি¤œ মধ্যবিত্ত পরিবারের সন্তানরা ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে না। এজন্য আন্দোলনরত শিক্ষার্থীরা ভর্তি ফরমের মূল্য কমানোর দাবি জানান।