শারজাহ টেস্ট: ব্রাফেটের দারুণ সেঞ্চুরিতে উইন্ডিজের লিড

ক্রীড়া ডেস্ক : শারজাহ টেস্টে লিড নিতে ক্রেইগ ব্রাফেটের ব্যাটের দিকেই তাকিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। দলের স্বপ্ন পূর্ণ করলেন ওপেনার ব্যাটসম্যান। তার দারুণ এক সেঞ্চুরিতে লিড নিয়েছে ক্যারিবীয়রা।

প্রথম ইনিংসে পাকিস্তানের ২৮১ রানের জবাবে তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজ সবকটি উইকেট হারিয়ে করেছে ৩৩৭ রান। ওয়েস্ট ইন্ডিজের লিড ৫৬ রানের।

৬ উইকেটে ২৪৪ রান নিয়ে মঙ্গলবার তৃতীয় দিন শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ৯৫ রান নিয়ে দিন শুরু করা ব্রাফেট মোহাম্মদ আমিরের করা দিনের প্রথম বলেই গালি ও পয়েন্টের মাঝামাঝি দিয়ে চার হাঁকিয়ে পৌঁছে যান ৯৯-এ। ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। এটি তার পঞ্চম টেস্ট সেঞ্চুরি।

ব্রাফেটের সঙ্গে ৬ রান নিয়ে দিন শুরু করা অধিনায়ক জেসন হোল্ডার ব্যক্তিগত খাতায় আর ১০ রান যোগ করেই আমিরের বলে বোল্ড হয়ে ফিরে যান। এরপর অষ্টম উইকেটে দেবেন্দ্র বিশুকে সঙ্গে নিয়ে ব্রাফেট গড়েন ৬০ রানের জুটি। তাতে প্রথম ইনিংসে লিড পেয়ে যায় সফরকারীরা।

বিশু ২৭ রান করে ফেরার পর আলজারি জোসেফ (৬) ও শানন গ্যাব্রিয়েল (০) অবশ্য বেশিক্ষণ টেকেননি। শেষ ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ইতি টেনে দেন ওয়াহাব রিয়াজ। পাকিস্তানি পেসার ইনিংসে ৮৮ রানে নিয়েছেন ৫ উইকেট। ব্রাফেট ৩১৮ বলে ১১ চারে ১৪২ রানে অপরাজিত ছিলেন।

ফ্রাঙ্ক ওরেল, কনরাড হান্ট, ডেসমন্ড হেইন্স ও ক্রিস গেইলের পর পঞ্চম ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান হিসেবে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকার কীর্তি গড়লেন ব্রাফেট। সব মিলিয়ে ব্রাফেট ৫১তম।