শাস্তির বিধানসহ বেসামরিক বিমান চলাচল বিল উঠছে মন্ত্রিসভায়

নিউজ ডেস্ক : ড্রোন ও গ্লাইডারসহ উড্ডয়নরত যেকোনো যন্ত্রকে আওতার মধ্যে এনে বেসামরিক বিমান চলাচল বিল ২০১৭ –এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য আজ মন্ত্রিসভায় উপস্থাপন করা হচ্ছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এই তথ্য জানিয়েছে। সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত এই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ৬ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বিলটি পাস হয়। জাতীয় সংসদের অধিবেশনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বেসামরিক বিমান চলাচলের খসড়া এই বিলে নীতিমালা না মেনে বিমান চালালে কমপক্ষে ৫ বছর কারাদণ্ড এবং ১ কোটি টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। এ ছাড়া অবৈধভাবে বাংলাদেশের আকাশসীমায় অনুপ্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ ৭ বছর ও সর্বনিম্ন ৩ বছর সশ্রম কারাদণ্ড এবং ন্যূনতম ২ কোটি টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী বিলটির বিষয়ে বলেন, এ বিল বেসরকারি বিমান চলাচলে একটি নতুন মাত্রা। এ বিল সংশ্লিষ্টদের সচেতন করবে। ফলে অনেকাংশে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে।

বেসামরিক বিমান চলাচল বিল ২০১৭-এর খসড়া থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হয়েছে ফ্লাইটে নিরাপত্তা কর্মকর্তা নিয়োগের বিধান, বিমান দুর্ঘটনার শিকার ব্যক্তি ও তাদের পরিবারকে সহায়তা, বেসামরিক বিমান হিসেবে রাষ্ট্রীয় বিমানের ব্যবহার, বেসামরিক বিমান চলাচল ও প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য বেআইনি আচরণের বিরুদ্ধে নিরাপত্তার বিধান।

প্রস্তাবিত বিলে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত বিল, বিধি, প্রবিধানের কোনো শর্ত প্রতিপালনে ব্যর্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দণ্ড প্রদানের উদ্দেশ্যে বর্তমান অধ্যাদেশের বিধানটিকে আরো সমৃদ্ধ এবং সুস্পষ্ট করে নতুন ধারা সংযোজন করা হয়েছে।

১৯৮৫ সালের ‘দি সিভিল এভিয়েশন অথরিটি অর্ডিন্যান্সকে’ বাংলায় অনুবাদসহ পরিমার্জন করে নতুন আইন করার জন্য বিলটি তৈরি করা হয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, একজন চেয়ারম্যান ও ছয় সদস্য নিয়ে এই কর্তৃপক্ষ গঠিত হবে। এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের সব কাজ কর্তৃপক্ষের আওতায় থাকবে।

বিলে আরো বলা হয়েছে, কর্তৃপক্ষের কাজ তদারকির জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন গভর্নিং বডি করা হয়েছে। বিমানমন্ত্রী এর সভাপতি। এই গভর্নিং বডি কর্তৃপক্ষের নীতি-নির্ধারণী সিদ্ধান্ত নেবে, কর্তৃপক্ষকে নির্দেশনা ও পরামর্শ দেবে।

বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবেরাও গভর্নিং বডির সদস্য থাকবেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান হবেন এর সদস্য সচিব।

কর্তৃপক্ষ সরকারের অনুমোদন নিয়ে সেবা, ফি, চার্জ, রয়্যালটি, প্রিমিয়াম ও ভাড়া আরোপ ও আদায় করতে পারবে।