শাহজালালে আমদানি নিষিদ্ধ ২৫২ কার্টন বিদেশি সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ ২৫২ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। ওই কার্টনগুলোতে রয়েছে ৫০ হাজার ৪০০ শলাকা সিগারেট।

রোববার সকালে বিমানবন্দরে অভিযান চালিয়ে দুবাই থেকে আগত যাত্রী নূর আলমের কাছ থেকে আমদানি নিষিদ্ধ ওই সিগারেট জব্দ করা হয়। জব্দকৃত সিগারেটের মধ্যে ১৯৮ কার্টন কোরিয়ার মন্ড ব্র্যান্ড ও ৫৪ কার্টন ব্রিটেনের ডানহিল ব্র্যান্ডের।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ জানায়, চাঁদপুরের দক্ষিণ মতলবের বাসিন্দা নূর আলম বকরুল দুবাই থেকে বাহরাইন হয়ে গাল্ফ এয়ারওয়েজের জিএফ ২৫০ ফ্লাইটে বিমানবন্দরে সকালে অবতরণ করেন। গোপন সংবাদ থাকায় ১ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেল অতিক্রমকালে তার গতিরোধ করা হয় এবং পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার তিনটি লাগেজ খুলে ৫০ হাজার ৪০০ শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করা হয়।

আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ছাড়া বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ক করসহ জব্দকৃত সিগারেটের মূল্য প্রায় ১৫ লাখ ৪০ হাজার টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।