শাহজালালে সিএনজি ইকুইপমেন্ট জব্দ

নিজস্ব প্রতিবেদক : অবৈধভাবে খালাসকালে বিপুল পরিমাণ সিএনজি রিফুয়েলিং ইকুইপমেন্ট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

এসআরও শর্ত ভঙ্গ করে আমদানি করায় সোমবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এসব ইকুইপমেন্ট জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, পণ্যটির আমদানিকারক গ্রেট বৃটেন ভিত্তিক ডিওয়ান সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন এবং সি অ্যান্ড এফ এজেন্ট মাইসা মাচুরা করপোরেশন। পণ্য চালানটির বিভিন্ন আইটেমের মোট শুল্ককরাদি ৮৯ দশমিক ৪২ শতাংশ, ৫৮ দশমিক ৬৯ শতাংশ ও ৩৭ দশমিক ০৭ শতাংশ। রেয়াতি সুবিধা নেওয়ায় প্রায় ২০ শতাংশ দিয়ে খালাস নেওয়া হয়েছিল। পণ্যের মোট ওজন ১০০ কেজি এবং মূল্য প্রায় ২৫ লাখ টাকা।

সূত্র আরো জানায়, পণ্য চালানটি ব্রিটেন থেকে আনা হয়েছে। গতকাল চালানটি এয়ারফ্রেইট ১ নম্বর গেট দিয়ে বের হওয়ার চেষ্টা করে। তখন শুল্ক গোয়েন্দার দল জব্দ করে। সিএনজি রিফুয়েলিং স্টেশন ইকুইপমেন্টের ক্ষেত্রে এসআরও নম্বর-১০৫-আইন/৯৯/১৭৮৪/শুল্ক তারিখ-২২/১২/১৬ সংশোধনী এসআরও নম্বর-১৭৬-আইন/২০১২/২৪০৪/-কাস্টমস তারিখ- ০৭/০৬/১২ এর রেয়াতি সুবিধা নিয়ে খালাস গ্রহণ করা হয়েছে।

কিন্তু ওই এসআরও-এর শর্ত (ক) অনুযায়ী আমদানি করা যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য, তৈল ও গ্যাস অনুসন্ধান, উন্নয়ন, উত্তোলন ও উৎপাদন এবং সিএনজি ফিলিং স্টেশন স্থাপন ও কার্যক্রম পরিচালনার জন্য ব্যবহৃত হবে মর্মে বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ের চালানওয়ারি একটি প্রত্যয়ন পত্র দাখিল করার বিধান থাকলেও এ ধরনের কোনো প্রত্যয়নপত্র খালাস পর্যায়ে পাওয়া যায়নি। প্রত্যয়ন পত্র দাখিল ছাড়াই এসআরও এর রেয়াতি সুবিধা নেওয়া হয়েছে, যা বৈধ নয়।