শাহজালাল বিমানবন্দরে ১ কোটি সোনা ও বিদেশী সিগারেটসহ ৭জনযাত্রী আটক

এস.এম.মনির হোসেন জীবন : শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা শুক্রবার ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক দু’টি ঘটনায় ১২টি স্বর্ণের বার ও ১.০৪ লক্ষ শলাকা পরিত্যক্ত অবস্থায় ৫২০ কার্টন আমদানি নিষিদ্ধ সিগারেট জব্দ করেছে। আটক স্বর্ণের বারের মোট ওজন ১৩৩৪ গ্রাম। এই স্বর্ণ ৭ জন যাত্রীর প্যান্টে লুকায়িত অবস্থায় পাওয়া যায়। এঘটনায় ৭জন যাত্রীকে আটক করা হয়। আটককৃতরা হলেন- কামাল হোসেন (৩৪), আহসান (৩২), সাইফুল ইসলাম (৩৫), আকতার হোসেন (৪২), আবুল (৩৯), রুহুল আমিন (৪৮), ও মিন্টু (৪৮)। আটক স্বর্ণের মূল্য ৬৬লাখ ৭৯ হাজার টাকাএবং আটক সিগারেটর শুল্ককরসহ মূল্য প্রায় ৪১ লক্ষ ৬০ হাজার টাকা বলে আজ বাসসকে জানিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃপক্ষ।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
ডিজি ড. মইনুল খান আজ ঘটনার সত্যতা নিশ্চিত জানান, শুক্রবার বিকেল পৌন ৪টার দিকে বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি-০৪০) বিমান যোগে সৌদি আরব হতে শাহজালাল বিমানবন্দরে এসে অবতরণ করেন। বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রম করার পরে ৭জন যাত্রীর কাছ থেকে ১৩৩৪ গ্রাম ওজনের মোট ১২টি সোনার বার পাওয়া যায়। পরে এঘটনায় ৭জন যাত্রীকে আটক করা হয়। আটক স্বর্ণের মূল্য ৬৬ লাখ ৭০ হাজার টাকা। এগুলো ঘোষণা ব্যতিরেকে দেশে আনা হচ্ছিল।
অপর দিকে,এর আগে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা ওই দিন দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গোপনে অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় আমদানি নিষিদ্ধ ১,০৪,০০০ শলাকা বিদেশি সিগারেট আটক করেছে। এসব সিগারেট ৫২০ কার্টনে পাওয়া যায়।
শুল্ক গোয়েন্দার ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা আজ আরও জানান, শুক্রবার দুপুরে থাই এয়ারওয়েজ এর (টিজি ৩২১) ফ্লাইটে সিগারেট চোরাচালানের উপর নজরদারি করা হয়। উক্ত ফ্লাইটটি দুপুর ১২টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে শুল্ক গোয়েন্দারা তল্লাশি চালায়। একপর্যায়ে শুল্ক গোয়েন্দার দল ৪ নং ব্যাগেজ বেল্টে ৪ টি ব্যাগে থাকা সিগারেটের চালানটি শনাক্ত করে। বেল্ট বন্ধ হলেও দীর্ঘক্ষণ ব্যাগগুলো কেউ সংগ্রহ না করায় পরিত্যক্ত অবস্থায় ঐ ব্যাগগুলো উদ্ধার করে স্ক্যান করা হয়। স্ক্যান করে এগুলোর ভিতর সিগারেটের চালানটি সম্পর্কে নিশ্চিত হয় শুল্ক গোয়েন্দা দল।
শুল্ক গোয়েন্দার জানান, পরবর্তীরা শুল্ক গোয়েন্দারা কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ৪ টি ব্যাগ খুলে আমদানি নিষিদ্ধ উক্ত বিদেশি সিগারেট আটক করা হয়। এসব সিগারেট আমেরিকান ইজি লাইট ব্রান্ডের তৈরী। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটক সিগারেটর শুল্ককরসহ মূল্য প্রায় ৪১ লক্ষ ৬০ হাজার টাকা। আটককৃত স্বর্ণ ও সিগারেটের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।
বিদেশি সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) এড়ানোর জন্যই এসব সিগারেট লুকিয়ে আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। জব্দকৃত সিগারেটের শুল্ককরসহ মূল্য প্রায় ৪১ লাখ ৬০ হাজার টাকা। পৃথক দু’টি ঘটনায় আটক সোনা ও বিদেশী সিগারেটের বর্তমান মূল্য মোট ১ কোটি ৭লাখ ৭৯ হাজার টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।