শাহ আলম ও এস কে সুর কেন গ্রেফতার হচ্ছে জানতে চান হাইকোট

নবম ওয়েজ বোর্ড আটকে গেল হাইকোট

বিশেষ প্রতিবেদকঃ এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারের সহযোগী বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী শাহ আলম এখনও গ্রেফতার না হওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন হাইকোর্ট।

সোমবার (১৫ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে প্রশ্ন তোলেন। আদালত দুদক আইনজীবীকে উদ্দেশ করে বলেন, এস কে সুর চৌধুরী ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী শাহ আলমকে কেন গ্রেফতার করছেন না? অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

তখন দুদক আইনজীবী খুরশিদ আলম খান বলেন, তাদের ব্যাংক অ্যাকাউন্ট ইতোমধ্যে জব্দ করা হয়েছে। তাদের ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এর আগে গত ৫ জানুয়ারি প্রায় তিন হাজার কোটি টাকা পাচার করার অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে যাওয়া পি কে হালদারের মা লীলাবতী হালদার, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও সাবেক সচিব ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান এন আই খানসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যানসিয়াল সার্ভিস লিমিটেডের চারজন ক্ষতিগ্রস্ত আমানতকারী সাবেক প্রধান বিচারপতি মোস্তফা কামালের মেয়ে নাশিদ কামাল, বীর মুক্তিযোদ্ধা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের সাবেক পরিচালক মো. শওকতুর রহমান, খালেদ মনসুর ট্রাস্টের হিসাব শাখার কর্মকর্তা মো. তরিকুল ইসলাম এবং গৃহিণী সামিয়া বিনতে মাহবুবের আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলমকে হাইকোর্টের আরেকটি বেঞ্চ ‘চোর’ ও ‘ডাকাত’ বলে আখ্যায়িত করেছেন।