শিক্ষার্থীদের ভর্তিকৃত টাকা  অবসর ও কল্যান ট্রাস্টের ফান্ডে! 

স্ট্যাফ রিপোর্টার: সারা দেশে লক্ষ লক্ষ  শিক্ষক বে-সরকারি  শিক্ষা প্রতিষ্ঠানে  কর্মরত রয়েছেন । যৌবনে প্রতিটিক্ষণ ছাত্র-ছাত্রীদের  উজ্জ্বল ভবিষ্যৎ গঠনে মগ্ন থাকে, কিভাবে গড়ে তুলবেন আদর্শ মানুষ ,সেই চিন্তায় ভাবনা সারাক্ষণ কাটিয়েছেন। তাদের শেষ জীবনে এসে জীবনের খাতা শূন্য। হাজার হাজার বে-সরকারি প্রতিষ্ঠান সারা দেশে  বিশাল জনগোষ্ঠীর সন্তানকে  শিক্ষাদান করে থাকেন। যারা এই শিক্ষা ব্যবস্থাকে টিকিয়ে রেখেছে  তাঁরাই আজ অবহেলিত।অবসর গ্রহণের পর টাকা তুলতে দ্বারে দ্বারে ঘুরতে হয় অবসর ও কল্যান ট্রাষ্ট বোর্ডের নিকট।আবার কখনো কখনো জীবদ্দশায় তোলাও হয়না। চাকুরিকালীন সময়ে মাসে মাসে বেতনের একটা অংশ কেটে রাখা হয়।  সেই টাকা যায় কোথায় এমন প্রশ্ন  কিছু থেকে যায়।
আবার  এখন  স্মারক নং ৩৭-০২-০০০০,১০৭,৩১,৩৩৩,২০২১( অংশ-২)-৩৬৬৫ উপর্যুক্ত বিষয়ের সুত্রোক্ত(,১) ও (৩) নং স্মারকে বে-সরকারি স্কুল, স্কুল  এন্ড কলেজ ( মাধ্যমিক – নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থীর ভর্তি নীতিমালা অপানুচ্ছেদ (১০৬) এ অবসর প্রাপ্ত শিক্ষক / কর্মচারীগণের অবসর কল্যান ট্রাষ্ট তহবিলের জন্য, ভর্তি কালীন সময়ের শিক্ষার্থী প্রতি ১০০ টাকা হারে আদায় কৃত টাকা। ৭০ টাকা অবসর ও ৩০ টাকা কল্যান ট্রাষ্ট  (উত্তরা ব্যাংক লিমিটেড, হোটেল ইন্টারকন্টিনেন্টাল শাখা, ব্যাক একাউন্ট নং ১০৮১১৪১০০০০৪১৬২)  জমা  করণের জন্য,মাধ্যমিক শিক্ষা ও উচ্চ  শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের স্বাক্ষরিত ১১-১২-২০২৩ ইং তারিখের পত্র প্রতিষ্টানে পৌঁছে গেছে।  লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী গ্রাম অঞ্চলের বিদ্যালয় গুলোতে  বিনাবেতন পড়ে।
সারা বছর শিক্ষকগণ অক্লান্ত পরিশ্রম করে ছাত্র- ছাত্রীদের  কেউ কেউ নিজস্ব অর্থায়নে সহযোগিতাও করেন। কিছু কিছু এলাকায়  ছাত্র-ছাত্রীদের ভর্তি টাকা আদায় তো দূরের কথা ডোনেশন দিয়ে ভর্তি করান। অবসর ও কল্যান ট্রাষ্ট তহবিলের জন্য সেই ভর্তির টাকা  আবার কিভাবে আদায় করবে শিক্ষা প্রতিষ্ঠান।  অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়। সরকার একদিকে অবৈতনিক শিক্ষা চালুর কথা বলছে। আবার অন্য দিকে ছাত্র ছাত্রীদের ভর্তি কালীন সময়ে টাকা আদায়  করে অবসর ও কল্যান ট্রাষ্টে জমা করার কথা বলছে, আমরা দিবো কিভাবে। আমাদের অভাবের সংসার  কোন রকমে খেয়ে পরে বেঁচে আছি।  নিত্যপন্ন জিনিস পত্রের যে দাম হাতে লাগালের বাইরে।  ছাত্র-ছাত্রীদের ভর্তি কালীন সময়ে অবসর ও কল্যান ট্রাষ্ট এর জন্য  টাকা  আদায়  বন্ধ করা হোক। এমনটা জানিয়েছেন গ্রামাঞ্চলে অভিভাবকগণ।