শিক্ষার্থীরা সময় পাচ্ছেন দুপুর পর্যন্ত : ভারতীয় ভিসা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের শিক্ষার্থীদের ভারতে ভ্রমণের সুযোগ করে দিতে কোনো ই-টোকেন বা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই আজ ভিসা অফিসে সরাসরি কথা বলার সুযোগ করে দিয়েছে ভারতীয় হাইকমিশন।

ভারতের হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৮ বছরের বেশি বয়সের শিক্ষার্থীরা ভারতে ট্যুরিজম ভিসার জন্য আবেদন করতে পারবেন। আজ শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সরাসরি ভারতীয় হাইকমিশনের ভিসা অফিসে এসে দেখা করতে পারবেন তারা। ভিসা পাওয়ার ক্ষেত্রে কোনো বাধা না থাকলে তাদের ভিসা দেওয়া হবে। এ জন্য আগেই ই-টোকেন বা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার প্রয়োজন হবে না।

এর আগে গত মঙ্গলবার ঢাকায় ভারতীয় হাইকমিশন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার কোনো ই-টোকেন বা আগাম অনলাইন সাক্ষাৎসূচি ছাড়াই উল্লিখিত শিক্ষার্থীরা সরাসরি উপস্থিত হয়ে ভ্রমণ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ জন্য শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। ভিসার আবেদনপত্রের সঙ্গে পরিচয়পত্রের একটি অনুলিপি সংযুক্ত করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহজে ভারতীয় ভিসা পাওয়ার সুবিধা দেওয়া এবং দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ দৃঢ় করতে সৌজন্যমূলক এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মূলত, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ভারতীয় হাইকমিশন এই সুবিধা দিচ্ছে। দুই দেশের মানুষের মধ্যে বন্ধন আরো দৃঢ় করাই হাইকমিশনের এই উদ্যোগের লক্ষ্য বলে বর্ণনা করা হয়।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র গুলশান ১ এর ১৩৭ নম্বর রোডের ১২ নম্বর বাড়িতে।