শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি-জেডিসি পরীক্ষা

 

সচিবালয় প্রতিবেদক : অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও মাদ্রাসা শিক্ষার্থীদের জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হচ্ছে না। শিক্ষা মন্ত্রণালয়ই জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেবে।

বৃহস্পতিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা বোর্ডগুলোর সহায়তায় এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। তবে মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্তের সঙ্গে এ প্রস্তুতি সামঞ্জস্যপূর্ণ নয়, বুঝতে পেরে এ প্রক্রিয়া থেকে সরে আসছে মন্ত্রণালয়।

প্রাথমিকভাবে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলাপ হলেও শিক্ষামন্ত্রী ও সচিবের সঙ্গে বসে আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত জানাবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী।

গত ১৮ মে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা এ বছর থেকেই বাতিল হয়ে অষ্টম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে বলে গত ২১ জুন জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

কিন্তু গত ২৭ জুন মন্ত্রিসভা ‘অষ্টম শ্রেণিতে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা পদ্ধতি চালুপূর্বক পঞ্চম শ্রেণি পর্যায়ে বিদ্যমান প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা পদ্ধতি বাতিল’ এর প্রস্তাব অনুমোদন না দিয়ে মন্ত্রিসভা তা আরো পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপনের নির্দেশনা দেয়। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এ বছরও থাকবে বলেও সিদ্ধান্ত নেয় দেশের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম মন্ত্রিসভা।

এর পর গত ১৭ জুলাই গণশিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় আমরা যৌথভাবে এ পরীক্ষাটা নেব। যদিও পরীক্ষা পরিচালনার মূল দায়িত্ব থাকবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ই এটা করবে, এতে সহযোগিতা করবে শিক্ষা মন্ত্রণালয়।