শিপিং কর্পোরেশনের বহরে আসছে এলএনজি ক্যারিয়ার ভেসেল

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে দু’টি লিক্যুয়িড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ক্যারিয়ার ভেসেল যুক্ত হবে। প্রতিটি ক্যারিয়ার ভেসেলের ধারণ ক্ষমতা হবে ৪০ হাজার কিউবিক মিটার।

নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সভা কক্ষে আজ মঙ্গলবার অনুষ্ঠিত বিএসসি’র জন্য দু’টি এলএনজি ক্যারিয়ার ভেসেল সংগ্রহ সংক্রান্ত এক নন-বাইন্ডিং সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

এমওইউ-তে স্বাক্ষর করেন বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম হাবিবুর রহমান ভূঁইয়া এবং চাইনিজ ইনস্টিটিউট অব মেরিন এন্ড অফসোর ইঞ্জিনিয়ারিং এইচ বি কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার ইয়ান জুন।

নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খানের উপস্থিতিতে সমঝোতা স্মারকপত্র স্বাক্ষরিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিকরুর রেজা খানম, যুগ্ম প্রধান মো. এনায়েত হোসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, চট্টগ্রামের মহেশখালি দ্বীপে পেট্রোবাংলা কর্তৃক স্থাপিতব্য দেশের প্রথম এলএনজি ইমপোর্ট টার্মিনালে এলএনজি সরবরাহে এসব ক্যারিয়ার ব্যবহার করা হবে। এলএনজি ক্যারিয়ার ভেসেল দু’টির কাজ মূল চুক্তি সম্পাদনের ১৮ মাসের মধ্যে সম্পন্ন হবে।

উল্লেখ্য, বিএসসি’র জন্য প্রতিটি এক লাখ থেকে এক লাখ ২৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন দু’টি মাদার ট্যাংকার নির্মাণে চীনের একটি কোম্পানির সাথে গত এপ্রিলে বিএসসি এমওইউ স্বাক্ষর করে।

মাদার ট্যাংকার দু’টি পাওয়া গেলে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক বিদেশ থেকে আমদানীকৃত ক্রুড অয়েল (অপরিশোধিত তেল) চট্টগ্রাম বহিঃনোঙ্গর পর্যন্ত পরিবহণ করা যাবে। জাহাজ দু’টি ক্রয় করা হলে বিদেশি জাহাজের উপর নির্ভরশীলতা কমার পাশাপাশি দেশে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

ক্রুড অয়েলের মতো একটি সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ পণ্য পরিবহনে অধিক নিরাপত্তা নিশ্চিত হবে।

এছাড়াও জাহাজ ভাড়ায় দীর্ঘসময়ের জন্য স্থিতিশীলতা বজায় থাকাসহ আর্ন্তজাতিক যে কোন প্রতিকুল পরিস্থিতিতে আলোচ্য জাহাজের মাধ্যমে তেল পরিবহন নিশ্চিত করা সম্ভব হবে। এর সঙ্গে মেরিন একাডেমি হতে উত্তীর্ন ক্যাডেটদের যথাযথ প্রশিক্ষণসহ শিপিং সেক্টরে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং স্বপ্নের ‘ব্লু-ইকোনমি’র সুফল অর্জনে দেশ একধাপ এগিয়ে যাবে।

প্রসঙ্গত, ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকারের সময়ে শুরু হয় বিএসসির যাত্রা। কর্পোরেশন প্রতিষ্ঠার পর থেকে এ যাবত সর্বমোট ৩৮টি জাহাজ সংগ্রহ করা হয়েছে। বর্তমান বিএসসি’র বহরে ০৩টি জাহাজ রয়েছে। এর মধ্যে একটি কন্টেইনার এবং দু’টি লাইটার ট্যাংকার।