শিবগঞ্জ থেকে গ্রেপ্তার হওয়া সোহেল মাহফুজ জেএমবির ভারত শাখার প্রথম আমির

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে গ্রেপ্তার হওয়া সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ জেএমবির ভারত শাখার প্রথম আমির ছিলেন।

তিনি হলি আর্টিজান হামলার অন্যতম পরিকল্পনাকারী ও জেএমবির উত্তরাঞ্চল শাখার বর্তমান প্রধান বলে দাবি করেছে পুলিশ।

শনিবার বিকেলে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, ‘সোহেল মাহফুজ জেএমবির ভারত শাখার প্রথম আমির ছিল। বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে সোহেল মাহফুজ জড়িত ছিল। তাকে ধরতে ভারতের পশ্চিমবঙ্গ সরকার ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল।’

মনিরুল ইসলাম আরো বলেন, ‘গুলশানের হলি আর্টিজান হামলার পরিকল্পনা প্রণয়নে সোহেল মাহফুজের ভূমিকা ছিল। হামলায় ব্যবহৃত অস্ত্র, গোলা-বারুদ ছোট মিজান বা অন্য কেউ বহন করেছিল। কিন্তু এগুলো আনা হয়েছে মাহফুজের পরিচালনায়। তাকে গ্রেপ্তার করায় গুলশান হামলার তদন্ত এক ধাপ এগিয়ে গেল।’

গুলশান হামলা নিয়ে কিছু অস্পষ্টতা আছে, জানিয়ে মনিরুল ইসলাম বলেন, সোহেল মাহফুজকে জিজ্ঞাসাবাদের পর সেগুলো জানা যাবে। অস্পষ্টতা কেটে যাবে।

শুক্রবার রাতে শিবগঞ্জের পুষ্কনি এলাকার একটি আমবাগানের টংঘর থেকে সোহেল মাহফুজসহ চার জঙ্গিকে গ্রেপ্তার করে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ ও কাউন্টার টেররিজম ইউনিট। অন্য তিনজন হলো- নব্য জেএমবির প্রযুক্তি বিশেষজ্ঞ হাফিজুর রহমান ওরফে হাফিজ, অস্ত্র সরবরাহকারী জুয়েল রানা এবং নব্য জেএমবির রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরের সমন্বয়কারী জামাল হোসেন।