শিশুদের পাঠ উন্নয়নে ‘স্টোরি টাইম’ শীর্ষক কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক : শিশুদের পাঠ উন্নয়নে ‘স্টোরি টাইম’ শীর্ষক কর্মসূচি শুরু হয়েছে। ব্রিটিশ কাউন্সিল ও বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে দেশজুড়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য এ বই পড়া কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীতে ব্রিটিশ কাউন্সিল কার্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

পরে তিনি অনুষ্ঠানে উপস্থিত আগ্রহী শিশুদের হাতে কর্মসূচির বিভিন্ন স্টিকার, লগবই ও পোস্টার তুলে দেন।

অনুষ্ঠানে ছিলেন- শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, শিশু একাডেমির গ্রন্থাগার প্রধান রাজিনা আক্তার, ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর জিম স্কার্থ এবং প্রতিষ্ঠানটির লাইব্রেরি ম্যানেজার সারওয়াত রেজা।

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর ‘পড়তে পড়তে বড় হই’ স্লোগান নিয়ে শুরু হচ্ছে এ কর্মসূচি। দেশের ৬৪ জেলায় বাংলাদেশ শিশু একাডেমি গ্রন্থাগারে সব শিশুরা এ কর্মসূচিতে অংশ নিতে পারবে। ২০ হাজার শিক্ষার্থীর কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে এ কর্মসূচি শুরু হয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই বই পড়ার অভ্যাস গড়ে তোলা ‘স্টোরি টাইমের’ মূল উদ্দেশ্য। বই নির্বাচনের জন্য প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য আলাদা দুই সেট বই থাকবে। প্রত্যেক সদস্যকে এ সংগ্রহশালা থেকে ছয়টি করে বই পড়তে হবে। বই পড়ার মাধ্যমে অংশগ্রহণকারীরা কী শিখলো সেটা যাতে রেকর্ড করে রাখতে পারে এজন্য তাদের একটি লগবই ও পোস্টার দেওয়া হবে। প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা ছয়টি বই পড়ে শেষ করে তাদের লগবই জমা দেওয়ার পর সনদ ও পুরস্কার পাবে।

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা সবগুলো বই পড়া শেষ করে একটি মূল্যায়ন পরীক্ষায় অংশ নেবে। প্রতিটি দল ও প্রতিটি জেলা থেকে তিন জন সেরা পড়ুয়া প্রথম রাউন্ডে নির্বাচিত হবে। জেলা দলের সেরা পড়ুয়া জাতীয় পর্যায়ের পুরস্কারের জন্য প্রতিযোগিতা করবে। প্রতিযোগিতার প্রথম রাউন্ডে নিবন্ধনের শেষ সময় চলতি মাসের শেষ পর্যন্ত।