শিশুরাই দেশের সম্পদ, তারা আগামী দিনের ভবিষ্যৎ

ঢাবি সংবাদদাতা : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সুবিধাবঞ্চিত ও পথশিশুরা যদি সবার সহযোগিতা ও ভালোবাসা পায় তাহলে তারা দেশের জন্য কাজ করতে পারবে। শিশুরাই দেশের সম্পদ। তাদেরকে সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ দিতে হবে। তারা আগামী দিনের ভবিষ্যৎ।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত এক অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি একথা বলেন। বিশ্ব শিশু দিবস উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ পরিবারে জ্বলবে আশার আলো’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

পথশিশুদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, তোমাদের এগিয়ে যাওয়ার জন্য সাহস ও স্বপ্ন থাকতে হবে। তোমাদের অনেক প্রতিভা আছে। তবে তোমাদের সামনে অনেক চ্যালেঞ্জ আছে সেসবকে মেনে নিয়ে এগিয়ে যেতে হবে।

সবাইকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা যদি সবাই পথশিশুদের সাহায্যে এগিয়ে আসি তাহলে একটি পথশিশুও থাকবে না। আগামী দিনের বাংলাদেশ হবে পথশিশুমুক্ত বাংলাদেশ।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, নিজেদের উপর আত্মবিশ্বাস রাখতে হবে। তোমাদের চিন্তার কোনো কারণ নেই, দেশ তোমাদের পাশে রয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথশিশু পুনর্বাসন কার্যক্রমের অধীনে অপরাজেয়-বাংলাদেশ, অভিযাত্রিক ফাউন্ডেশন, আপন ফাউন্ডেশন, ডন ফোরাম, স্ট্রিট চিলড্রেন অ্যাকটিভিস্টস নেটওয়ার্ক, সোসাল অ্যান্ড ইকোনমিক অ্যানহেন্সমেন্ট প্রোগ্রাম-সিপ, লিডো, সাজেদা ফাউন্ডেশন, ঢাকা আহছানিয়া মিশন ও এর পথশিশু কার্যক্রম, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) ও ইনসিডিন বাংলাদেশসহ বিভিন্ন সংস্থার প্রায় ১১০০ সুবিধাবঞ্চিত ও পথশিশু এতে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ডন ফোরামের সভাপতি মো. মাহবুবুল হক, স্ট্রিট চিলড্রেন অ্যাকটিভিস্টস নেটওয়ার্কের সভাপতি মো. রেজাউল করিম, শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন পথশিশুদের কার্যক্রম পরিচালক ড. আবুল হোসেন।