শিশুর পেটে তীব্র ব্যথা হলে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে নিন

শিশু অসুস্থ হয়ে পড়লে মা-বাবা উদ্বিগ্ন হবেন, এটাই স্বাভাবিক। তবে অনেক মা-বাবা বুঝতে পারেন না, শিশু অসুস্থ হলে তাকে ঘরে রেখে চিকিৎসা করাবেন, নাকি হাসপাতালে নিয়ে যাবেন। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, হাসপাতালের ইমার্জেন্সি বা জরুরি বিভাগে চিকিৎসার জন্য যেসব শিশুকে নেওয়া হয়, প্রকৃতপক্ষে তাদের অবস্থা গুরুতর কিছু নয়। মা-বাবাকে বুঝতে হবে, সত্যিকার অর্থে কখন তাঁরা শিশুকে জরুরি বিভাগে নিয়ে যাবেন। যেসব শিশুর ইমার্জেন্সি বা তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন, সেসব শিশুর ক্ষেত্রে চিকিৎসা প্রয়োগে দেরি হলে জীবননাশের আশঙ্কা থাকে; তবে শিশুর জরুরি চিকিৎসা প্রয়োজন কি না, তা কীভাবে বুঝবেন।

নিচের তথ্যগুলো মনে রাখুন। তা হলেই বুঝবেন দেরি না করে শিশুর দ্রুত জরুরি চিকিৎসা প্রয়োজন।

আপনার শিশু যদি শ্বাস না নেয় কিংবা তার পালস (নাড়ির গতি) না থাকে
এ ক্ষেত্রে দেরি করবেন না মোটেই। প্রথমে শিশুকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস ও হৃৎপিণ্ডে চাপ দিয়ে তার শ্বাস-প্রশ্বাস ও হৃদক্রিয়া ফিরিয়ে আনতে থাকুন। তারপর সাহায্যের জন্য হাসপাতালের জরুরি বিভাগে ফোন করুন। বাসায় আরো লোকজন থাকলে আপনি শিশুকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিতে থাকুন, অন্য কাউকে ফোনে অ্যাম্বুলেন্স ডেকে আনতে অনুরোধ করুন।

শিশু যদি অজ্ঞান হয়ে যায়
শিশু অজ্ঞান হয়ে পড়লে শিশুর আশপাশে লোকজনের ভিড় বন্ধ করুন। ব্যবস্থা করুন দ্রুত শিশুকে হাসপাতালে নিতে। মনে রাখবেন, জ্ঞান ফেরানোর জন্য শিশুর শরীর ধরে অযথা ঝাঁকাঝাঁকি করবেন না, তাতে শিশুর ক্ষতি হবে।

শিশু শক-এ গেলে
শিশুর শরীরে রক্ত সঞ্চালন ও অক্সিজেন কমে গেলে শিশু শক-এ চলে যায়। সাধারণত মারাত্মক সংক্রমণ, তীব্র পানিশূন্যতা, রক্তক্ষরণ, প্রচণ্ড গরম প্রভৃতি কারণে শিশু শক-এ চলে যায়। শক-এর উপসর্গ হলো নাড়ির গতি দ্রুত ও দুর্বল হওয়া, ত্বক ফ্যাকাসে অথবা ছাইয়ের মতো রং হওয়া, চেতনা লোপ পাওয়া, হাত-পা ঠান্ডা হওয়া প্রভৃতি।

শ্বাস নিতে প্রচণ্ড কষ্ট হওয়া
তীব্র অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া, হাঁপানির আক্রমণ, শ্বাসপথের মারাত্মক সংক্রমণ কিংবা শ্বাসনালিতে কিছু আটকে গেলে এ অবস্থার সৃষ্টি হয়। দেরি না করে শিশুকে জরুরি চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

গলায় কিছু আটকে যাওয়া
শিশু অনেক সময় হাতের কাছে যা পায় তা-ই মুখে দেয়। এ রকম কোনো বস্তু গিলে ফেলার কারণে যদি তা শিশুর গলায় আটকে যায় এবং সঠিক পদ্ধতি প্রয়োগ করেও আপনি তা বের করতে সক্ষম না হন, তা হলে দ্রুত শিশুকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাবেন।

স্নায়ুরজ্জুতে আঘাত পেলে
যদি আপনার মনে হয় যে শিশু ঘাড়ে কিংবা পিঠে বেশ আঘাত পেয়েছে, তাহলে তাকে নাড়াচাড়া করবেন না। এই আঘাতে তার স্নায়ুরুজ্জু ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, আপনি জানেন না। অতএব, যত দ্রুত সম্ভব শিশুকে হাসপাতালে নিয়ে যান।

যদি মারাত্মক রক্তরক্ষণ হয়
যদি পুরো ১০ মিনিট ক্ষতস্থান চেপে রাখার পরও শিশুর রক্তক্ষরণ বন্ধ না হয়, তাহলে তার জরুরি চিকিৎসা প্রয়োজন।

* যদি শিশুর প্রথমবার খিঁচুনি হয়।

* শিশুর বয়স যদি এক মাসের কম হয় এবং তার ১০৪ ডিগ্রি জ্বর থাকে।

* শিশুর তীব্র বমি বা ডায়রিয়া থাকলে।

* শিশুর বিষক্রিয়া ঘটলে।

* শিশু মারাত্মক আঘাত পেয়ে হাড় ভেঙে গেলে, মাথায় আঘাত লাগলে কিংবা শরীর পুড়ে গেলে।

* শিশুর পেটে তীব্র ব্যথা হলে।

লেখক : সহকারী অধ্যাপক, অর্থোপেডিকস ও ট্রমাটোলজি বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল।